• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৪, ২০২১, ১০:২৭ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০২১, ১০:২৭ এএম

এ আর রহমানকে দেয়া অর্থ ফিরিয়ে আনা হচ্ছে!

এ আর রহমানকে দেয়া অর্থ ফিরিয়ে আনা হচ্ছে!
এ আর রহমান

অস্কার বিজয়ী ভারতীয় সঙ্গীত পরিচালক এ আর রহমানকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের অনুষ্ঠানে আনার পরিকল্পনা ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। এ জন্য অগ্রিম ১০ লাখ ডলার সমপরিমাণ প্রায় সাড়ে ৮ কোটি টাকা পরিশোধের অনুমোদন নেয় সংস্থাটি।

গত বছরের মার্চের শুরুর দিকে শর্তসাপেক্ষে তিনটি প্রতিষ্ঠানের নামে এ অর্থ পাঠানোর অনুমতি দেয় বাংলাদেশ ব্যাংক। শেষ পর্যন্ত এ আর রহমান ওই অনুষ্ঠানে আসেননি। এমন প্রেক্ষাপটে অর্থ লেনদেনের সার্বিক বিষয় খতিয়ে দেখছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা যায়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে উপস্থিত হয়ে কনসার্ট করার কথা ছিল এ আর রহমানের। তবে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে শেষ মুহূর্তে তিনি আসতে পারেননি। শুধু নিজের সুর করা হিন্দি ও বাংলা দুটি গান পাঠিয়ে দেন।

এর মিউজিক ভিডিও প্রদর্শিত হয় মুজিব চিরন্তন অনুষ্ঠানের শেষ দিন গত বছরের ২৭ মার্চ। জাতীয় প্যারেড স্কয়ারে প্রদর্শিত বাংলা গানের শিরোনাম ছিল ‘আজও শুনি বজ্রধ্বনি’ এবং হিন্দি গানের শিরোনাম ছিল ‘জয় বঙ্গবন্ধু’। শেষ সময়ে অনুষ্ঠান বাতিল হলেও এর আগেই তাকে অগ্রিম ১০ লাখ ডলার পাঠানো হয়।

সূত্র জানায়, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আর রহমানের মালিকানাধীন তিনটি প্রতিষ্ঠানের নামে তিন দফায় অগ্রিম অর্থ পাঠানোর অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালার শর্তের আলোকে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে বিসিবির নামে পরিচালিত বৈদেশিক মুদ্রা (এফসি) হিসাব থেকে এ অর্থ পাঠানোর অনুমতি দেয়া হয়।

প্রথম দফায় গত বছরের ১ মার্চ কুইকি ডিজিটাল মিডিয়া প্রাইভেট লিমিটেড ইন্ডিয়ার নামে তিন লাখ ১৬ হাজার ৯০১ ডলার পাঠানোর অনুমতি পায় বিসিবি। এরপর ১০ মার্চ পাঞ্চাথন রেকর্ড ইনের নামে ৫ লাখ ৬০ হাজার ডলার পাঠানোর অনুমতি নেয়া হয়।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিইও নিজামউদ্দিন চৌধুরী  বলেন, এ আর রহমান লাইভ কনসাটে এসে গান গাওয়ার কথা ছিল। তবে ওই সময় করোনার কারণে তিনি আসতে পারেননি। যদিও তিনি দুটি গান পাঠিয়ে দেন। এর জন্য সম্মানী তিনি পাবেন। বাকি অর্থ ফেরত আনার ব্যবস্থা নেয়া হবে।

অর্থ ফেরত আনা হয়েছে কিনা সে বিষয়ে এখন পর্যন্ত বাংলাদেশ ব্যাংককে কিছু অবহিত করেনি বিসিবি বা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এ রকম প্রেক্ষাপটে বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, নিয়ম মেনে অর্থ পাঠানোর অনুমতি নেয়া হলেও এ আর রহমান আসেননি। পরবর্তীতে এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংককে কিছু জানানো হয়নি। যে কারণে সব শর্ত মেনে অগ্রিম অর্থ পাঠানো হয়েছে কিনা এবং কোনো অংশ ফেরত এসেছে কিনা তা যাচাইয়ের সিদ্ধান্ত হয়েছে। তথ্য সমকাল।

জাগরণ/এমএ