• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ৫, ২০২১, ০৫:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৫, ২০২১, ০৫:৫১ পিএম

অটোরিকশা চালুর দাবি

ঢাকায় বেকার লক্ষাধিক সিএনজি চালক

ঢাকায় বেকার লক্ষাধিক সিএনজি চালক

সরকারঘোষিত চলমান বিধিনিষেধে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সিএনজিচালিত অটোরিকশা চালু করার দাবি জানিয়েছে বাংলাদেশ সিএনজি অটোরিকশা চালক সংগ্রাম পরিষদ। গতকাল সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানিয়েছেন সংগঠনটির আহ্বায়ক শেখ হানিফ, যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম, এ আর জাহাঙ্গীর, ফালা, গোলাপ হোসেন। তাদের লিখিত বক্তব্যে বলা হয়, দেশে সাম্প্রতিক সময়ে ডেল্টা ভ্যারিয়েন্টসহ বিভিন্ন ধরনের করোনা সংক্রমণ ও মৃত্যুহার বৃদ্ধি পাওয়ায় সরকার সারাদেশে কঠোর বিধিনিষেধ আরোপের নামে কার্যত লকডাউন কার্যকর রেখেছে।

গত ২৮ জুন থেকে সিএনজিচালিত অটোরিকশা সড়কে চলাচল বন্ধ করে দিয়েছে সরকার। এতে শুধুমাত্র ঢাকা মেট্রোতেই প্রায় এক লাখ চালক বেকার হয়ে পড়েছে। চালকরা দিন আনে দিন খায়। তাও আবার অর্ধাহারে-অনাহারে থাকে। অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থা করতে পারে না।

বক্তব্যে আরও বলা হয়, অটোরিকশা চালকদের বড় দুর্দিন। এক্ষেত্রে সরকারেরও কোনো কার্যকর আর্থিক প্রণোদনা নেই। অটোরিকশা মূলত ব্যক্তিগত ব্যবহার্য যানবাহন। তাই এ বাহন ব্যবহারে করোনায় সংক্রমণের সম্ভাবনা খুবই কম। বর্তমান লকডাউনে যেহেতু আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক, হাসপাতাল, গার্মেন্টসসহ শিল্পপ্রতিষ্ঠান খোলা, সেহেতু এসব প্রতিষ্ঠানের কর্মরত লোকজন গণপরিবহন বন্ধ থাকায় কর্মস্থলে যেতে ভোগান্তি শিকার হচ্ছে।

তাছাড়া করোনা আক্রান্ত রোগীদের পরিবহন স্বল্পতার কারণে তার স্বজনেরা দ্রুত হাসপাতালে নিতে পারছে না। এতে মৃত্যুহার আরো বৃদ্ধি পাচ্ছে। গত বছরের সাধারণ ছুটির সময় আমরা অনেক করোনায় আক্রান্তদের বিনা পারিশ্রমিকে হাসপাতালে এনেছি ও তাদের ঠিকানায় পৌঁছে দিয়েছি। তাই আমরা সারাদেশের সিএনজি চালক ও তার পরিবার রক্ষার্থে সরকারের সিএনজি অটোরিকশা বন্ধের সিদ্ধান্ত বাতিল করে কঠোর স্বাস্থ্যবিধি পালন সাপেক্ষে এটি চালুর জোর দাবি জানাচ্ছি।

জাগরণ/এসকে