• ঢাকা
  • রবিবার, ০১ আগস্ট, ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুলাই ১৬, ২০২১, ১০:২৯ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০২১, ১০:৩০ এএম

প্রতিমন্ত্রী হচ্ছেন ড. শামসুল আলম

প্রতিমন্ত্রী হচ্ছেন ড. শামসুল আলম
অধ্যাপক ড. শামসুল আলম ● ফাইল ছবি

মন্ত্রিসভায় টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হচ্ছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক ড. শামসুল আলম। বর্তমানে তিনি সিনিয়র সচিব হিসেবে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগে কর্মরত আছেন।

রোববার (১৮ জুলাই) বিকেলে বঙ্গভবনে তার শপথ অনুষ্ঠান আয়োজনের কাজ চলছে। তাকে পরিকল্পনা প্রতিমন্ত্রীর দফতর দেয়া হতে পারে বলে জানা গেছে।

সূত্র জানায়, পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়ার জন্যই তাকে মন্ত্রিসভায় নিচ্ছেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (১৫ জুলাই) রাতে শামসুল আলমকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগের ফাইল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গেছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বেশ কিছুদিন আগে থেকেই একটি পরিবর্তনের ইঙ্গিত সরকারপ্রধানের পক্ষ থেকে দেয়া ছিল। এর মধ্যে শামসুল আলম প্রতিমন্ত্রী হিসেবে যোগ হচ্ছেন, এটা প্রায় নিশ্চিত ছিল। সেই সঙ্গে আরও কেউ যোগ হতে পারেন বা কারও দফতর বদল হতে পারে—এমন গুঞ্জনও সচিবালয়ে ছিল। কিন্তু শেষ পর্যন্ত শামসুল আলমই যোগ হচ্ছেন বলে জানা গেছে।

শামসুল আলম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও গবেষণায় যুক্ত ছিলেন। ২০০২ থেকে ২০০৫ সাল পর্যন্ত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থায় পূর্ণকালীন চাকরিতে যুক্ত ছিলেন। ২০০৯ সালে পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব মর্যাদা) হিসেবে নিয়োগ পান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা তিন মেয়াদের সরকারের প্রথম থেকে ভিশনারি সব পদক্ষেপের সঙ্গে নিবিড়ভাবে যুক্ত আছেন ড. আলম। বাংলাদেশের প্রথম দীর্ঘমেয়াদি প্রেক্ষিত পরিকল্পনা ‘রূপকল্প ২০১০-২০২১’ এবং শতবর্ষী বদ্বীপ পরিকল্পনা ২১০০-সহ একাধিক পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণীত হয়েছে তার হাত ধরে।

জাগরণ/এমএ