• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৫, ২০২১, ১২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৫, ২০২১, ০৬:১৬ পিএম

সিরাজগঞ্জে ভারতের ২০০ টন অক্সিজেন খালাসের অপেক্ষায়

সিরাজগঞ্জে ভারতের ২০০ টন অক্সিজেন খালাসের অপেক্ষায়
সংগৃহীত ছবি

সিরাজগঞ্জে খালাসের অপেক্ষায় রয়েছে ভারত থেকে আসা ২০০ টন অক্সিজেন।

রোববার (২৫ জুলাই) বেলা পৌনে ১১টার দিকে ১০ কন্টেইনার অক্সিজেন নিয়ে একটি ট্রেন বঙ্গবন্ধু সেতু পশ্চিম স্টেশনে প্রবেশ করে। সেখান থেকে খালাস করে লরিতে করে ঢাকা নেয়া হবে বলে জানিয়েছে রেল ও স্বাস্থ্য অধিদফতর। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত সেখানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ফারুক আহম্মেদ, সিভিল সার্জন রামপদ রায় সহ আরও অনেকে। 

এর আগে ভারতের ঝাড়খণ্ড প্রদেশের জামশেদপুর টাটানগর থেকে শনিবার সকাল ১০টায় দশ কন্টেইনার অক্সিজেন নিয়ে একটি ট্রেন বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। রাত ১০টায় ট্রেনটি বেনাপোল স্টেশন হয়ে বাংলাদেশে প্রবেশ করে।

শনিবার ভারতের তথ্য অধিদফতর এক বিজ্ঞপ্তিতে জানায়, শনিবার সকাল ৯টা ২৫ মিনিটে ১০টি কন্টেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন হয়েছে। অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ ট্রেনটি বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছে।

ভারতের তথ্য অধিদফতর জানায়, ২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন সেবা শুরুর পর থেকে এই প্রথম প্রতিবেশী দেশে অক্সিজেন এক্সপ্রেস চালু হলো। এ পর্যন্ত ভারতের অভ্যন্তরে এই ধরনের ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চালু করা হয়েছে। এই অক্সিজেন চলমান করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশের হাসপাতালগুলোতে সরবরাহ করা হবে।

ভারতের তথ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত তার মহামারি পরিস্থিতি উন্নয়নের সঙ্গে সঙ্গে প্রতিবেশীদের মধ্যে নিকটতম অংশীদারদের সঙ্গে চিকিৎসা সরবরাহ ভাগ করে নেয়ায় প্রতিশ্রুতিবদ্ধ।

গত এপ্রিলে ভারতে দ্বিতীয় দফায় করোনার প্রকোপ শুরুর পর রাজ্যে রাজ্যে দেখা দেয়া অক্সিজেনের ভয়াবহ সংকটের মধ্যে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ রাজ্যগুলোয় অক্সিজেন সরবরাহের জন্য অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ এই ট্রেন চালু করেছিল।

গত ২৪ এপ্রিল থেকে ভারতীয় রেলওয়ের এই বিশেষ ট্রেন সেবা চালু হয়। দেশটিতে এখন এ রকম অন্তত ৪৮০টি ট্রেন রয়েছে। এপ্রিলে চালু হওয়ার পর এসব ট্রেনের মাধ্যমে ৩৬ হাজার ৮৪১ টন তরলীকৃত মেডিকেল অক্সিজেন সরবরাহ করা হয়েছে।

জাগরণ/এসকেএইচ/এমএ