• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১১, ২০২১, ০১:১১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১১, ২০২১, ০৭:১২ পিএম

বোমার কারিগর জাহিদ গ্রেপ্তার

বোমার কারিগর জাহিদ গ্রেপ্তার
জাহিদ হাসান (ফোরকান)। ছবি-সংগৃহীত

অনলাইনে বোমা তৈরির স্কুল পরিচালনা করা নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির সদস্য ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র জাহিদ হাসান ওরফে বোমা জাহিদকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। জাহিদ কাতারপ্রবাসী ফোরকান, রাজু বা ফোরকান ভাই নামে পরিচিত।

বুধবার (১১ আগস্ট) দুপুরে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন সিটিটিসির প্রধান পুলিশের উপ-মহাপরিদর্শক মো. আসাদুজ্জামান।

মঙ্গলবার (১০ আগস্ট) রাতে রাজধানীর কাফরুল থানা এলাকা থেকে বোমা জাহিদকে গ্রেপ্তার করা হয়।

সিটিটিসি সূত্র জানায়, অনলাইনে বোমা তৈরির স্কুল পরিচালনাকারী জাহিদ হাসান ওরফে ফোরকান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের রসায়ন বিভাগের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সময় থেকেই সে জঙ্গিবাদে জড়িয়ে পড়ে। বিস্ফোরকের নানা উপকরণ নিয়ে পড়াশুনা করে এবং অনলাইনে প্রশিক্ষণ নিয়ে নিজেই বোমা তৈরির দক্ষ কারিগর হয়ে ওঠে। এরপর সাংগঠনিক সিদ্ধান্তে সে নিজেই বোমা তৈরির স্কুল পরিচালনা শুরু করে।

সিটিটিসির একজন কর্মকর্তা জানান, জাহিদ ওরফে ফোরকান এনক্রিপ্টেড বিভিন্ন অ্যাপসের মাধ্যমে সংগঠনের সহযোগী সদস্যদের কাছে প্রথমে বোমা তৈরির ম্যানুয়াল পাঠিয়ে দিতো। তারপর সপ্তাহের একটি নির্দিষ্ট সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ভিডিও কলে হাতে-কলমে শেখাতো। তার তৈরি করা বোমা বা আইইডি (ইমপ্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইস) সম্প্রতি নারায়ণগঞ্জের একটি পুলিশ বক্স থেকে উদ্ধার করা হয়।

গত ১২ জুলাই নারায়ণগঞ্জের আড়াইহাজার ও বন্দর থানাধীন দুটি জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে একাধিক আইইডি উদ্ধারের পর তা নিস্ক্রিয় করা হয়। এ ঘটনায় আব্দুল্লাহ আল মামুন ও কাউসার হোসেন ওরফে মেজর উসামা নামে দুই জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তারা বোমা তৈরির অনলাইন স্কুলের মাধ্যমে প্রশিক্ষণ নেওয়ার কথা স্বীকার করে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে প্রশিক্ষক জাহিদ ওরফে ফোরকানকে গ্রেপ্তারের জন্য অভিযানে নামে আইনশৃঙ্খলা বাহিনী। 

জাগরণ/এমএইচ