• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২১, ০২:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১, ২০২১, ০৪:১৪ পিএম

ভারতীয় হাইকমিশনের বছরব্যাপী প্রশিক্ষণে নারী উদ্যোক্তারা

ভারতীয় হাইকমিশনের বছরব্যাপী প্রশিক্ষণে নারী  উদ্যোক্তারা
ছবি-সংগৃহীত ।

বাংলাদেশের নারী উদ্যোক্তাদের জন্য এক বছরব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ সিরিজ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। ভারতীয় হাইকমিশন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, মহিলা ও ই-কমার্স এবং সিল্কওক গ্লোবাল লিমিটেডের সহযোগিতায় এক বছরব্যাপী ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করছে।

আজ বুধবার (১ সেপ্টেম্বর, ২০২১) আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী যৌথভাবে ‘অল অ্যাবাউট সফট স্কিলস’ প্রশিক্ষণ সিরিজটি উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন দৈনিক ইত্তেফাকের প্রকাশক তারিন হোসেন ও ডিবিসি নিউজের প্রধান সম্পাদক শ্রী প্রণব সাহা। বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমও উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

মহিলা ও ই-কমার্সের (উই) প্রতিষ্ঠাতা ও সভাপতি মিস নাসিমা আক্তার নিশা, সিল্কওক গ্লোবাল লিমিটেডের প্রধান নির্বাহী ও সভাপতি এবং উই-র গ্লোবাল অ্যাডভাইজার শ্রী সৌম্য বসু প্রশিক্ষণ সিরিজের সহ-আয়োজক হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ভারতীয় হাইকমিশনার দোরাইস্বামী বাংলাদেশের দক্ষ নারী উদ্যোক্তা সম্প্রদায়ের জন্য বাংলাদেশের অভ্যন্তরে উপযুক্ত প্রচেষ্টাকে সমর্থন করার ক্ষেত্রে ভারত যে অগ্রাধিকার দেয় তার উপর জোর দেন। তিনি বলেন, সফট স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং প্রোগ্রামটি সারা বছর ধরে পরিচালিত হবে যা অংশগ্রহণকারীদের যোগাযোগের দক্ষতা, উপস্থাপনা দক্ষতা ইত্যাদি বিকাশে সহায়তা করবে এবং তাদের ব্যবসায়িক কার্যক্রমের জন্য সহায়ক হবে। 

তিনি আরও ঘোষণা করেন, ভারতীয় হাইকমিশন বই এবং ই-রিডার প্রদানের মাধ্যমে 'নারী ও ই-কমার্স' কতৃক তাদের প্রাঙ্গণে স্থাপিত বিদ্যাসাগর গ্রন্থাগারে সহেযাগীতা করবে। তিনি মহান বাঙালি সমাজ সংস্কারক ও আমাদের অন্যতম অভিন্ন আদর্শ ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা হিসেবে তাঁর নামে এই গ্রন্থাগারকে স্বাগত জানাই। তিনি আমাদের এক অভিন্ন আদর্শের ব্যক্তিত্ব তার প্রতি শ্রদ্ধা হিসেবে মহান বাঙালি সমাজ সংস্কারকের নামে এই লাইব্রেরি প্রতিষ্ঠাকে স্বাগত জানাই। 

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী  জনাব জুনাইদ আহেমদ পলক সকল অংশহণকারীদেরকে শুভকামনা জানান ও অনুষ্ঠানের সার্বিক সাফল্য কামনা করেন। প্রতিমন্ত্রী ভারতীয় হাইকমিশনের এসকল উদ্যোগ ও সহযোগিতার জন্য প্রশংসা করেন। 

‘অল অ্যাবাউট সফট স্কিলস’সিরিজের প্রথম প্রশিক্ষণ কর্মসূচি আগামীকাল ২ সেপ্টেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত হবে। ব্যবসায়ীদের জন্য প্রয়োজনীয় কোমল দক্ষতা বিকাশের এই কর্মসূচিতে ৭০০ জনেরও বেশি নারী উদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

কর্মসূচিটি সরাসরি কর্মশালার পাশাপাশি ভার্চুয়াল শিক্ষণ পদ্ধতিতে পরিচালিত হবে। বাংলাদেশের নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক প্রচেষ্টার সুবিধার্থে প্রয়োজনীয় দক্ষতা প্রদান করে সহায়তা করাই এই কর্মসূচির লক্ষ্য। প্রশিক্ষণ সিরিজটির মিডিয়া অংশীদার দৈনিক ইত্তেফাক ও ডিবিসি নিউজ।

‘অল অ্যাবাউট সফট স্কিলস ট্রেনিং’ কর্মসূচিটি ‘বাংলাদেশের ৫০ বছর’ উদযাপনের পাশাপাশি ‘ভারতীয় স্বাধীনতার ৭৫ বছর’ উদযাপন ও ‘আজাদী কা অমৃত মহোৎসব’ এর অংশ।


জাগরণ/এসকেএইচ