• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০১৯, ০৮:২৮ পিএম

মনো চিকিৎসক নেই একজনও

মানসিক রোগে আক্রান্ত ৫৩৭ কারাবন্দি

মানসিক রোগে আক্রান্ত ৫৩৭ কারাবন্দি
প্রতীকী ছবি

 

দেশের ৬৯ কারাগারে পাঁচ শতাধিক বন্দি মানসিক রোগে আক্রান্ত হলেও তাদের চিকিৎসার জন্য একজনও মনো চিকিৎসক নেই। কারা অধিদফতরের পরিসংখ্যান অনুসারে বর্তমানে মানসিক রোগে আক্রান্ত মোট কারাবন্দির সংখ্যা ৫৩৭ জন। কিন্তু কারা অধিদফতরের মোট জনবলের মধ্যে মানসিক চিকিৎসকের কোনো পদ সৃষ্টি হয়নি। 

একাধিক বিশেষজ্ঞ চিকিৎসক জানায়, সাধারণ রোগের চিকিৎসার চেয়ে মানসিক রোগের চিকিৎসা সম্পূর্ণ ভিন্ন। বিশেষ করে দিনের পর দিন কারাগারে বন্দি থেকে যারা মানসিক রোগে আক্রান্ত হয়েছেন। তাদের জন্য মানসিক সংশ্লিষ্ট বিশেষায়িত চিকিৎসা খুবই জরুরি। কিন্তু বিভিন্ন কারাগারে বন্দি মানসিক রোগীদের সাধারণ রোগীদের মতোই নামকাওয়াস্তে ঢালাওভাবে চিকিৎসা দেয়া হচ্ছে। 

কারা অধিদফতর সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালের পর প্রায় ৩৪ বছর পর খুব শিগগিরই কারা অধিদফতরে তিন হাজারেরও বেশি নতুন জনবল নিয়োগ প্রক্রিয়া চলছে। কিন্তু এই তিন হাজার জনবলেও মানসিক চিকিৎসকের কোনো পদ নেই। ক্লিনিক্যাল সাইকোলজিস্ট পদের প্রস্তাব করা হলেও শেষ পর্যন্ত তা অদৃশ্য কারণে রাখা হয়নি বলে কারা অধিদফতরের কর্মকর্তারা জানান।

এ বিষয়ে কারা অধিদপ্তরের ডিআইজি (ঢাকা বিভাগ) টিপু সুলতান বলেন, বর্তমানে দেশের বিভিন্ন কারাগারে পাঁচ শতাধিক বন্দি মানসিক রোগে আক্রান্ত হলেও তাদের চিকিৎসার জন্য একজনও মনো চিকিৎসক নেই। তবে তাদের বিভিন্ন মানসিক হাসপাতাল যেমন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও পাবনা মানসিক হাসপাতালসহ বিভিন্ন সরকারি মেডিকেল কলেজের মানসিক বিশেষজ্ঞদের পরামর্শে কখনও ভর্তি রেখে আবার কখনও ভর্তি না রেখে চিকিৎসা ব্যবস্থাপত্র অনুযায়ী চিকিৎসা প্রদান করা হচ্ছে বলে জানান ডিআইজি টিপু সুলতান।

এইচএম/এসএমএম