• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১, ১১:৩৪ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০২১, ০৫:৩৪ এএম

১৭ বছর আত্মগোপনে ছিলেন জঙ্গি ইমদাদুল হক

১৭ বছর আত্মগোপনে ছিলেন জঙ্গি ইমদাদুল হক
সংগৃহীত ছবি

রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় জঙ্গি আস্তানা থেকে একজনকে আটক করা হয়েছে। এর আগে ভোর থেকে বাড়িটি ঘিরে রাখে র‍্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ানের একটি দল।

আটককৃত জঙ্গির নাম ইমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টার। 

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকালে এ তথ্য জানান র‍্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আ ন ম ইমরান খান। 

তিনি জানান, আটক ব্যক্তিকে র‍্যাব সদরদফতরে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ বিষয়ে আজ বিকাল ৪ টায় আয়োজিত এক ব্রিফিং-এ বিস্তারিত জানানো হবে। 

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, ইমদাদুল হক নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) শীর্ষ ও দুর্ধর্ষ একজন নেতা, যিনি ১৭ বছর ধরে পলাতক বা আত্মগোপনে ছিলেন। 

তিনি জানান, অভিযানে ফ্ল্যাটটি থেকে জিহাদি বই, আনুমানিক তিন লাখ টাকা, বোমা প্রস্তুতের জন্য রাসায়নিক দ্রবাদি, একটি পিস্তল ও কয়েক রাউন্ড গুলি, দেশীয় প্রযুক্তিতে তৈরি বুলেটপ্রুফ জ্যাকেট উদ্ধার করা হয়। 

গত শনিবার গোপন সংবাদের ভিত্তিতে ময়মনসিংহের খাগডহর এলাকায় অভিযান চালায় র‍্যাব-১৪’র একটি দল। জঙ্গিদের তৎপরতা ও ব্রহ্মপুত্র নদে একটি নৌকায় জঙ্গিদের অবস্থানের কথা জানতে পেরে পরিচালিত এ অভিযানে র‍্যাবের সঙ্গে গুলিবিনিময়ের ঘটনা ঘটে। 

পরে ঘটনাস্থল থেকে কাছ থেকে একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগজিন, তিন রাউন্ড গুলি, আটটি বোমা সদৃশ্য বস্তু, চারটি ব্যাগ, দরজা ও লক ব্রেকিং সরঞ্জামাদি, একটি মাটির চুলা এবং একটি ইঞ্জিনচালিত নৌকা জব্দ করা হয়। একই সঙ্গে চার জনকে আটক করা হয়। 

সংগৃহীত ছবি

পরে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক খন্দকার আল মঈন জানান, জামালপুরের একটি গোপন আস্তানায় বিশেষ প্রশিক্ষণ করে জঙ্গিরা ময়মনসিংহে ব্যাংকসহ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, স্বর্ণের দোকান টার্গেট করে ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল।

জাগরণ/এসএসকে/এমএ