• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২১, ০১:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১০, ২০২১, ০৭:৪৭ এএম

স্বাস্থ্যমন্ত্রীঃ

করোনা বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পরামর্শ দেব

করোনা বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পরামর্শ দেব
ফাইল ফটো।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়লে আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে। শুক্রবার সকালে রাজধানীর তিতুমীর কলেজে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষা পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

স্কুল খোলার পর যুক্তরাষ্ট্রের করোনার সংক্রমণ বেড়েছে, আমাদের এখানেও সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমেরিকা আর আমাদের দেশ এক নয়। করোনা সংক্রমণ হলে অবশ্যই শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করবে। আমরাও সেই ধরনের পরামর্শ দেব। 

টিকা পাওয়া সাপেক্ষে গণটিকা চলবে- 
স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা পাওয়া সাপেক্ষে গণটিকা প্রক্রিয়া চলমান থাকবে। এ মাসেই চীন থেকে দুই কোটি টিকা পাওয়া যাবে। তিনি বলেন, গণটিকা কার্যক্রম চলমান প্রক্রিয়া। প্রতি সপ্তাহে ৫০ লাখ ডোজ করে টিকা আসবে আগামী তিন মাসে। কোভ্যাক্স থেকে ১০ কোটি টিকা কেনা হবে।

১৮ বছরের কম বয়সীদের টিকার বিষয়ে সিদ্ধান্ত আসেনি- 
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ১৮ বছরের কম বয়সীদের টিকা দেয়ার বিষয়ে এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে সিদ্ধান্ত আসেনি। ডব্লিউএইচও অনুমতি দিলে শিশুদের টিকার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। শিশুদের করোনা আক্রান্তের হার কম। 

এদিকে পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হলেও সার্বিক পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন তিনি। স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেহেতু পরীক্ষার্থীরা সবাই প্রাপ্তবয়স্ক তাই আমরা অভিভাবকদের আসতে নিষেধ করেছিলাম, তারপরও তারা এসেছেন।

 

জাগরণ/এসকেএইচ