• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১, ০২:০৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৫, ২০২১, ০২:০৩ পিএম

নটরডেম শিক্ষার্থীদের ১১ দফা

নটরডেম শিক্ষার্থীদের ১১ দফা
সংগৃহীত ছবি

সিটি করপোরেশনের গাড়ি চাপায় সহপাঠী হত্যার বিচার চেয়ে বিক্ষোভরত নটরডেম কলেজের শিক্ষার্থীরা ১১ দফা দাবি উত্থাপন করেছে। 

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুর ১টায় ‘নাঈমের রক্তে রক্তিম রাজপথে আমাদের দাবীসমূহ’ শিরোনামে ১১ দফা এই দাবি জানায় শিক্ষার্থীরা।

এর আগে সকাল থেকেই রাজধানির মতিঝিল ও গুলিস্তান এলাকায় রাস্তা বন্ধ করে বিক্ষোভ শুরু করে তারা। 

দাবিগুলো হলো—

১. নাঈম হত্যার বিচারকার্য সুষ্ঠুভাবে ও দ্রুত সম্পাদন করতে হবে এবং আসামির সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। নিহতের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

২. দুর্ঘটনার পর কেন পুলিশ সাথে সাথে হাসপাতালে নিয়ে যায় নি তার সঠিক জবাবদিহি করতে হবে।

৩. চালকের যথার্থ যোগ্যতা না থাকা সত্ত্বেও কি করে সে গাড়ি চালানোর সুযোগ পেলো সে সম্পর্কে জবাবদিহি করতে হবে। কে বা কারা তাকে এই চাকরি দিয়েছে তাদের পরিচয় সকলের সামনে এনে উপযুক্ত শাস্তি দিতে হবে।

৪. ড্রাইভিং লাইসেন্সের পাশাপাশি ড্রাইভার মাদকাসক্ত নয় এমন প্রমাণপত্র সাথে রাখতে হবে। বিআরটিএ’র সব কর্মকাণ্ডের ওপর নজরদারি ও জবাবদিহি নিশ্চিত করতে হবে

৫. শিক্ষার্থীদের হাফ পাস প্রজ্ঞাপন সহ জারি করতে হবে। সরকারি ভাড়ার চার্ট অনুসারে প্রতিটি বাসে ভাড়া নিতে হবে। শিক্ষার্থীদের জন্য ডেডিকেটেড বাস সার্ভিস নিশ্চিত করতে হবে

৬. পরিবহনে সব যাত্রীদের সাথে বিশেষ করে মহিলা ও ছাত্রীদের সাথে শালীন আচরণ নিশ্চিত করতে হবে।

৭. ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে হবে।

৮. গুরুত্বপূর্ণ পয়েন্টে জেব্রা ক্রসিং ও ওভারব্রিজের ব্যবস্থা করতে হবে। ট্র্যাফিক লাইটের কার্যকারিতা নিশ্চিত করতে হবে এবং জনবহুল স্থানে ট্র্যাফিক পুলিশের সংখ্যা বাড়াতে হবে।

৯. নিরাপদ সড়ক আইন-২০১৮ এখনও কেন বাস্তবায়ন হয়নি তার জবাবদিহি করতে হবে।

১০. স্কুল-কলেজ সংলগ্ন এলাকায় ফুটপাত হকার ও ভাসমান দোকানমুক্ত করতে হবে। যত্রতত্র অনিয়ন্ত্রিত পার্কিং করা যাবে না। হকারদের জন্য আলাদা হকার মার্কেট নিশ্চিত করতে হবে।

১১. সরকারকে আন্দোলনে একাত্মতা প্রকাশ করে সমস্যা সমাধানের আশ্বাসমূলক বক্তব্য দিতে হবে।

বুধবার (২৪ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর গুলিস্তানে সিটি করপোরেশনের ময়লাবাহী গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাঈম হাসান (১৭) নিহত হন। 

জাগরণ/এমএ