• ঢাকা
  • বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২, ১৩ মাঘ ১৪২৮
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১, ০৫:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩০, ২০২১, ০৫:৪৭ পিএম

সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির পদত্যাগ

সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির পদত্যাগ
মুস্তাফিজ শফি । ছবি- সংগৃহীত।

দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি পদত্যাগ করেছেন। প্রকাশকের সঙ্গে মতবিরোধের জেরে তিনি পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দৈনিক সমকাল সূত্রে জানা গেছে, সম্প্রতি পত্রিকাটির প্রকাশকের সঙ্গে ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির দূরত্ব তৈরি হয়। বিভিন্ন সিদ্ধান্তের বিষয়ে তারা একমত হতে পারছিলেন না। এক পর্যায়ে পারষ্পরিক অবিশ্বাস ও আস্থাহীনতার পরিস্থিতি তৈরি হয়। এ কারণেই আজ মুস্তাফিজ শফি পদত্যাগ পত্র জমা দিয়েছেন।

মুস্তাফিজ শফি সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত আছেন। তিনি একজন কবিও। এর আগে দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক ছিলেন তিনি। কাজ করেছেন প্রথম আলো, কালের কণ্ঠ, আজকের কাগজসহ বেশ কয়েকটি দৈনিকে। অনুসন্ধানী সাংবাদিকতায় জাতীয় পর্যায়ে পুরস্কারও পেয়েছেন তিনি। 

এছাড়া ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), ঢাকা রিপোর্টার্স ইউনিটি, রোটারি ইন্টারন্যাশনাল, লায়ন্স ক্লাব ও ইউনেস্কো ক্লাব মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন মুস্তাফিজ শফি। ‘একাত্তরের বিজয়িনী’গ্রন্থের জন্য তিনি ‘রবি সম্মননা’ পেয়েছেন। 

১৯৭১ সালের ২০ জানুয়ারি সিলেটের বিয়ানীবাজারে জন্মগ্রহণ করেন মুস্তাফিজ শফি। তার পৈতৃক বাড়ি বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের আস্টসাঙ্গন গ্রামে।

মুস্তাফিজ শফির বাবা প্রয়াত সফিক উদ্দিন আহমেদ ও মা প্রয়াত জয়গুন নেসার। বাবা-মায়ের ছয় সন্তানের মধ্যে তিনি পঞ্চম। মুস্তাফিজ শফি ১৯৮৭ সালে জলঢুপ দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। ১৯৮৯ সালে বিয়ানীবাজার সরকারি কলেজ থেকে এইচএসসি, ১৯৯১ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ২০০০ সালে বাংলায় স্নাতকোত্তর শেষ করেন। ছোটবেলা থেকে শফি কবিতা লিখতেন। সাহিত্যের অন্যান্য শাখায়ও তার বিচরণ রয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ানো হয় তার পুরস্কারপ্রাপ্ত একাধিক প্রতিবেদন। তিনি সক্রিয় আছেন শিশুসাহিত্যেও। তার লেখা প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে অন্যতম হচ্ছে— কবিতার বই ‘পড় তোমার প্রেমিকার নামে, ‘মধ্যবিত্ত কবিতাগুচ্ছ’, ‘দহনের রাত’, সাংবাদিকতা বিষয়ক গ্রন্থ ‘বিলেতের বাঙাল (বিলেতের বাঙালি জীবন নিয়ে ভিন্নধারার অনুসন্ধান)’, ‘নির্বাচিত অনুসন্ধান (পুরস্কারপ্রাপ্ত ও আলোচিত প্রতিবেদন)’, জীবনী ও রাজনীতি বিষয়ক গ্রন্থ ‘চে’, শিশুতোষ ছড়ার বই ‘ভূতের সঙ্গে পদ্য’, গল্পের বই ‘মাথাকাটা ভূতবাহিনী’, উপন্যাস ‘ভূতকল্যাণ সমিতি’, তার সম্পাদনায় তৃণমূল থেকে তুলে আনা নারী মুক্তিযোদ্ধাদের আত্মকাহিনী ‘একাত্তরের বিজয়িনী’ প্রভৃতি।

 

এসকেএইচ//