• ঢাকা
  • শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২১, ১১:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১০, ২০২১, ০৫:৩৮ পিএম

র‌্যাবের ৬ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

র‌্যাবের ৬ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
ফাইল ফটো।

গুরুতর মানবাধিকার লঙ্ঘনে জড়িত থাকার অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বর্তমান ও সাবেক মহাপরিচালকসহ সংস্থাটির ছয় শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ।

তারা হলেন- র‌্যাবের বর্তমান মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সাবেক মহাপরিচালক ও বর্তমান পুলিশ প্রধান (আইজিপি) বেনজীর আহমেদ, র‌্যাবের বর্তমান অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) জেনারেল খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) তোফায়েল মোস্তফা সরওয়ার, জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ আনোয়ার লতিফ খান।

মার্কিন অর্থ দফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক মানবাধিকার দিবসের এই দিনে মার্কিন অর্থ দফতরের ফরেন অ্যাসেটস কনট্রোল অফিস (ওএফএসি) মোট ১০টি প্রতিষ্ঠান ও ১৫ জন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে - যারা মানবাধিকার লঙ্ঘন এবং নিপীড়নের সঙ্গে সংশ্লিষ্ট।

এতে আরও বলা হয়, গুরুতর মানবাধিকার লঙ্ঘনে জড়িত থাকায় আজ বেনজির আহমেদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করার কথা ঘোষণা করেছে মার্কিন পররাষ্ট্র দফতর- এর ফলে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অযোগ্য হবেন।

 

এসকেএইচ//