• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২১, ০৮:৪১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩০, ২০২১, ০৮:৪১ পিএম

দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

দেশের ২৩তম  প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী
বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। ফাইল ফটো।

দেশের নতুন প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আপিল বিভাগের এই বিচারক সৈয়দ মাহমুদ হোসেনের স্থলাভিষিক্ত হলেন এবং আজ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের শেষ কর্মদিবস ছিল। ৬৫ বছর বয়সী হাসান ফয়েজ সিদ্দিকী দেশের ২৩তম প্রধান বিচারপতি হতে যাচ্ছেন।

সৈয়দ মাহমুদ হোসেন অবসরে যাওয়ায় বৃহস্পতিবার হাসান ফয়েজ সিদ্দিকীকে বিচারাঙ্গনের প্রধান পদে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

বিষয়টি জানিয়ে আইন মন্ত্রণালয় আজ বিকেলে একটি প্রজ্ঞাপন জারি করেছে। তাতে বলা হয়, “সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্ট, আপিল বিভাগের বিচারক জনাব হাসান ফয়েজ সিদ্দিকীকে বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়োগ করিয়াছেন। উক্ত নিয়োগ শপথ গ্রহণের তারিখ থেকে কার্যকর হইবে।”

সৈয়দ মাহমুদ হোসেন অবসরে যাওয়ায় আপিল বিভাগে বিচারক রয়েছেন মো. ইমান আলী, হাসান ফয়েজ সিদ্দিকী, মো. নূরুজ্জামান ও ওবায়দুল হাসান। এদের মধ্যে ইমান আলী জ্যেষ্ঠতম।

তবে প্রধান বিচারপতি নিয়োগে জ্যেষ্ঠতা কোনো বিষয় নয় উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক দুপুরে সাংবাদিকদের বলেন, “প্রধান বিচারপতি নিয়োগের বিষয়ে পরিষ্কারভাবে সংবিধানে বলা আছে, সেটা মহামান্য রাষ্ট্রপতির নিরবিচ্ছিন্ন এখতিয়ার।”

“সেখানে কাকে তিনি প্রধান বিচারপতি বানাবেন সেটা তার প্রজ্ঞার বিষয়। সেজন্য এখানে জ্যেষ্ঠতা লঙ্ঘনের বিষয়টা আসে না। লঙ্ঘনের বিষয়টা তখনই আসে যখন সেখানে একটা নিয়ম থাকে। এখানে কিন্তু এমন কোনো নিয়ম নেই যে যিনি জ্যেষ্ঠ তাকেই করতে হবে।”

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ১৯৫৬ সালের ২৬ সেপ্টেম্বর কুষ্টিয়ার খোকসা উপজেলার রমানাথপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পাসের পর আইনে ডিগ্রি অর্জন করে আইন পেশায় যোগ দেন তিনি। ১৯৮১ সালে জেলা আদালত, ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগ ও ১৯৯৯ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর বড় ভাইও আপিল বিভাগের বিচারপতি ছিলেন, যিনি গত ১৬ জুলাই অবসরে যান।

সংবিধানের ৯৬ (১) অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের বিচারকরা ৬৭ বছর পর্যন্ত পদে থাকতে পারেন। সেক্ষেত্রে হাসান ফয়েজ সিদ্দিকী দুই বছর  অর্থাৎ ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রধান বিচারপতির আসনে অধিষ্ঠিত থাকছেন।

তিনি ২০১৫ সাল থেকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন।

 

এসকেএইচ//