• ঢাকা
  • সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২১, ০৭:৫১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩১, ২০২১, ০৭:৫৩ পিএম

৫৪ বছর বয়সে এসএসসি পাস করলেন আব্দুল হান্নান!

৫৪ বছর বয়সে এসএসসি পাস করলেন আব্দুল হান্নান!
আব্দুল হান্নান। জাগরণ।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের কামাত গ্রামের আব্দুল হান্নান। এবার এসএসসি পাস করেছেন। ৫৪ বছরে এসে আব্দুল হান্নানের এমন সাফল্যে খুশি তার পরিবার ও প্রতিবেশীরা। সামাজিক যোগযোগ মাধ্যমের কল্যাণে এখন সবার কাছেই তিনি পরিচিত। 

শুক্রবার আব্দুল হান্নানের বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়ির সামনে অনেকের জটলা, সবার মাঝে বসে আছেন তিনি। আব্দুল হান্নান অষ্টম শ্রেনী পর্যন্ত পড়ালেখার পর সংসারের দ্বায়িত্ব তুলে নেন কাঁধে। এতোদিন পর এবার এসএসসি পাস করেছেন তিনি। 

আব্দুল হান্নান জানান, '২০১৭-১৮ সালের দিকে এসএসসি সার্টিফিটেক ছাড়া মহুরীর কার্ডটা দিবে না। হামার একটা জেদ জাগলো; হাত চলছে, লেখতে পারছি, তখন লেখ্যায় সার্টিফিটেক টা লিব, দিয়্যা তেলকুপি স্কুলে ভর্তি হই। এরপর এসএসসি দিয়্যা পাস কর‌্যাছি।'  

আব্দুল হান্নানের এসএসসি পাসে খুশি তার পরিবারের অন্য সদস্য ও প্রতিবেশিরা। শশুরের এসএসসি পাসের সাফল্যে খুশি তার পুত্রবধূ মোসা.শিল্পী খাতুন। এলাকাবাসীও জানিয়েছেন তাদের উচ্ছ্বাসের কথা। 

আব্দুল হান্নানের এমন সাফল্যে খুশি তেলকুপি জামিলা পারভিন কারিগরি ও ভকেশনাল ইনস্টিউটের প্রধান শিক্ষক আনারুল ইসলাম। তিনি বলেন, কারিগরি বোর্ডের নিয়ম অনুযায়ী ১২ বছরের ঊর্ধ্বে যে কেউ ৯ম শ্রেনীতে ভর্তি হতে পারে, এখানে বয়সের কোন বাঁধা নেই। এ সুযোগের কারণেই এ বয়সে এসেও আব্দুল হান্নান পড়ালেখা করার সুযোগ পেয়েছে। 

বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক অহিদুল ইসলাম সুমন জানান, আব্দুল হান্নানের ছেলে তার স্কুলে পড়ালেখা করে, তার শিক্ষার্থীর বাবার এমন সাফল্য তাকেও গর্বিত করেছে। খুবই ভাল লেগেছে যে এতো বয়সেও তিনি পড়ালেখা করেছেন। 

বিনোদপুর কলেজের শিক্ষক সফিকুল ইসলাম বলেন, লেখাপড়ার যে কোনও বয়স নেই, ইচ্ছা শক্তি থাকলেই সম্ভব, তারই উদাহরণ এই আব্দুল হান্নান।

আমরা চাইব, সে আগামীতে এইচএসসিতে ভর্তি হবে। আমরা তাকে সব ধরনের সহযোগিতা করব যাতে সে পড়ালেখা চালিয়ে যেতে পারে। 
 

 

এসকেএইচ//