• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২, ০৭:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২২, ০৭:৩৬ পিএম

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

দেশে করোনার সংক্রমণ বাড়লেও এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবা হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, আমরা এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছি না।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিন রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে চতুর্থ অধিবেশন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা ভাবছি না। তবে করোনা এমন হারে ছড়িয়ে পড়ছে, এটা তো সব জায়গায়—শিক্ষার্থীরা বাড়িতে থাকলেও তো সংক্রমিত হবে।

তিনি বলেন, আমাদের কিছু কিছু বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে কিছু সংক্রমণ হয়েছে। তাদের চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠানো হয়েছে। আমরা সার্বিক বিষয় পর্যবেক্ষণ করছি।আমরা কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে আগেও বসেছি। হয়তো আগামী দুই-একদিনের মধ্যে আবার বসবো।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে যদি করোনা সংক্রমণ বাড়ার কারণে ক্লাস নেওয়া সম্ভব না হয়, সেক্ষেত্রে অনলাইনে ক্লাস নিতে হবে। তবে যেখানে অনলাইন ক্লাস সম্ভব না, সেখানে অ্যাসাইনমেন্ট চালু থাকবে।

সংক্রমণের হার কত হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে—এমন প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, সংক্রমণের হার আমরা যেটা দেখি—কতগুলো পরীক্ষা হচ্ছে, তার মধ্যে কতজন পাওয়া যাচ্ছে। আমরা তো কমিউনিটি রেটটা সেভাবে পাচ্ছি না। এখন অনেকেই মনে করছেন—ওমিক্রন, এটা তো কোনো বিষয় না, এটাতে মৃত্যু ঝুঁকি নেই, কাজেই স্বাস্থ্যবিধি মানার প্রয়োজন নেই। আমাদের দেশে ওমিক্রনের চেয়ে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা অনেক বেশি। এটিতে মৃত্যু ঝুঁকি আছে, কাজেই সকলের উচিত স্বাস্থ্যবিধি মেনে চলা।

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসানসহ দুই মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন।

ইউএম