• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২, ০৭:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২২, ০৭:১৪ পিএম

দেশে ১৪ কোটি টিকা পেয়েছেন মানুষ : প্রধানমন্ত্রী

দেশে ১৪ কোটি টিকা পেয়েছেন মানুষ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে দুই ডোজ মিলিয়ে ১৪ কোটি ৬১ লাখ ৮৪ হাজার ৮১২ জন টিকা পেয়েছেন। এরমধ্যে সোমবার (১৭ জানুয়ারি) পর্যন্ত ৮ কোটি ৯১ লাখ ৬৩ হাজার ৯৭৮ জনকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে। আর দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ৫ কোটি ৭০ লাখ ২০ হাজার ৮৩৪ জনকে।

বুধবার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদের ১৬তম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে টাঙ্গাইল-৬ আসনের সরকারদলীয় সংসদ সদস্য আহসানুল ইসলামের লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, করোনার প্রাদুর্ভাব শুরুর পর পরই সংক্রমণ প্রতিরোধে সরকার বিনা মূল্যে টিকা প্রদানকে অগ্রাধিকার দেয়। করোনা টিকা আবিষ্কার ও ব্যবহারের অনুমতি প্রাপ্তির পূর্ব হতেই আমরা টিকা সংগ্রহ ও টিকা প্রদানের বিষয়ে সব উদ্যোগ গ্রহণ করেছিলাম। তারই ফলস্বরূপ গত বছরের ৭ ফেব্রুয়ারি দেশব্যাপী বিনা মূল্যে কোভিড টিকাদানের কার্যক্রম শুরু হয় এবং তা অব্যাহত রয়েছে।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারি পরিস্থিতি বিবেচনা করে বাংলাদেশ সরকারও চলমান কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের আওতায় বুস্টার ডোজ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ বিষয়ে ন্যাশনাল ইমুনাইজেশন টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ বাংলাদেশের সুপারিশ অনুযায়ী এবং করোনা ভাইরাস টিকাদান কার্যক্রম বাস্তবায়ন সংক্রান্ত জাতীয় কমিটির অনুমোদনক্রমে দেশব্যাপী গত বছরের ২৮ ডিসেম্বর থেকে বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। কোভিড-১৯ টিকার দ্বিতীয় ডোজ গ্রহণের পর যাদের ৬ মাস অতিক্রান্ত হয়েছে, তাদের বুস্টার ডোজ দেয়া হচ্ছে।

বর্তমানে দেশে ষাটোর্ধ্ব জনগোষ্ঠী, সম্মুখসারির স্বাস্থ্যকর্মী ও বিদেশগামী কর্মীদের বুস্টার ডোজ প্রদান করা হচ্ছে।

দৈনিক জাগরণ/আরকে