• ঢাকা
  • শুক্রবার, ০১ জুলাই, ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯
প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২২, ০৪:১৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১২, ২০২২, ১০:১৮ এএম

ইসি নিয়োগে ৮ নাম প্রস্তাব জাফরুল্লাহর

ইসি নিয়োগে ৮ নাম প্রস্তাব জাফরুল্লাহর

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগে দ্বিতীয় ধাপে বিশিষ্ট নাগরিকের সঙ্গে সার্চ কমিটির বৈঠক শেষ হয়েছে। বৈঠকে ইসি নিয়োগে সার্চ কমিটির কাছে আটজনের নাম প্রস্তাব করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী।

শনিবার (১২ ফেব্রুয়ারি) দুপুর সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

প্রস্তাবিত নামগুলোর মধ্যে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল সাখাওয়াত হোসেন এবং নির্বাচন কমিশনার হিসেবে সাবেক বিচারপতি নাজমুন আরা সুলতানা, সুজনের বদিউল আলম মজুমদার, সাবেক সেনাপ্রধান ইকবাল করিম ভূঁইয়া, সাবেক সচিব শওকত আলী, খালেদ শামস, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল ও সাবেক আইন সচিব কাজী হাবিবুল আউয়াল রয়েছেন।

বিএনপিকে আবারও সংলাপে ডাকতে সার্চ কমিটিকে প্রস্তাব দিয়েছি জানিয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমি মনে করি নির্বাচন কমিশন গঠনে বিএনপিরও ভূমিকা রাখা উচিত। এ ছাড়া তাদেরও সার্চ কমিটির কাছে নির্বাচন কমিশনের জন্য নাম পাঠানো উচিত।

তিনি বলেন, রাজনীতিতে মতপার্থক্য থাকবেই। বিএনপি রাজপথে দাবিদাওয়া আদায়ে আন্দোলন করবে, সেটা তাদের অধিকার। তবে রাষ্ট্রপতির সঙ্গে বিএনপি সংলাপে না বসে ঠিক করেনি।

এর আগে বেলা ১১টায় প্রথম ধাপের বৈঠকে সুবিধাভোগীরা যাতে নির্বাচন কমিশনে নিয়োগ না পায়, সার্চ কমিটিকে সে আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা।

জানা গেছে, বিশিষ্ট নাগরিক ও পেশাজীবীর সঙ্গে আলাপ-আলোচনা শেষে যোগ্যতাসম্পন্ন ১০ ব্যক্তির নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে অনুসন্ধান কমিটি। সেই ১০টি নাম থেকে নিজের পছন্দ অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের নিয়োগ চূড়ান্ত করবেন মো: আবদুল হামিদ।

জাগরণ/আরকে