• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ১২:৩৮ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৪, ২০২২, ১২:৩৮ এএম

গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব নিয়ে গণশুনানি মার্চে

গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব নিয়ে গণশুনানি মার্চে
প্রতীকী ছবি

বাসা-বাড়িতে গ্যাসের দাম আবারও বাড়ানোর প্রস্তাব দিয়েছে পেট্রোবাংলা সহ সব বিতরণকারী প্রতিষ্ঠান। এবার তারা দ্বিগুণেরও বেশি দাম বাড়ানোর প্রস্তাব করেছে। 

সেই সব প্রস্তাব নিয়ে ২১ মার্চ থেকে চার দিন গণশুনানির প্রাথমিক তারিখ ঠিক করেছে বাংলাদেশে এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। শিগগিরই এ নিয়ে বিজ্ঞপ্তি দেয়া হবে। 

আমদানি করা এলএনজির দাম বেড়ে যাওয়ার অজুহাতে গ্যাসের দাম দ্বিগুণের বেশি বাড়ানোর প্রস্তাব দিয়েছে পেট্রোবাংলা। 

গড়ে ১১৭ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব করেছে বিতরণ কোম্পানি বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। নজিরবিহীন উচ্চমূল্যের প্রস্তাবটি গত ১৭ জানুয়ারি জমা দেয়া হয়।

এই প্রস্তাবে এক চুলা ৯২৫ টাকা থেকে বাড়িয়ে ২০০০ টাকা, দুই চুলা ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ২১০০ টাকা করার প্রস্তাব করেছে বিতরণকারী প্রতিষ্ঠানগুলো।

এরপর কমিশন একটি কারিগরি কমিটি গঠন করে। কমিটি ৬ বিতরণ কোম্পানি, একটি সঞ্চালন কোম্পানি ও পেট্রোবাংলার প্রস্তাব আমলে নিয়ে তা যাচাই বাছাই করছে।

সবশেষ ২০১৯ সালের ৩০ জুন গ্যাসের গড়মূল্য ৩২.৮ শতাংশ বাড়ায় বিইআরসি। তাতে ভোক্তা পর্যায়ে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৭ টাকা ৩৮ পয়সা থেকে বেড়ে ৯ টাকা ৮০ পয়সা হয়।

আবাসিক গ্রাহকদের এক চুলার জন্য মাসে ৭৫০ টাকার পরিবর্তে ৯২৫ টাকা এবং দুই চুলার জন্য ৮০০ টাকার পরিবর্তে ৯৭৫ টাকা ঠিক করা হয়।

জাগরণ/বিদ্যুৎওজ্বালানি/এমএ