• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৫, ২০২২, ০১:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৫, ২০২২, ০১:৩৩ পিএম

‘জাতির পিতা শুধু ম্যূরালে নয় প্রতিটি শিক্ষার্থীদের হৃদয়ের থাকবে’

‘জাতির পিতা শুধু ম্যূরালে নয় প্রতিটি শিক্ষার্থীদের হৃদয়ের থাকবে’

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার হচ্ছে এবং একই সঙ্গে জাতির পিতার ম্যুরাল হচ্ছে নানা জায়গায়। এটি তো একটি চলমান প্রক্রিয়া। আসলে বিভিন্ন জায়গায় স্থানীয় উদ্যেগে, প্রতিষ্ঠানের উদ্যেগে, কোথাও কোথাও সরকারি উদ্যেগে হচ্ছে। তবে আমার যেটা মনে হয় সবচেয়ে বড় যেটা দরকার আমরা আমাদের শিক্ষা ব্যবস্থাটাকে এমনভাবে করবো যাতে শুধু বাঙালির জাতির পিতা শুধু ম্যুরালে নয় প্রতিটি শিক্ষার্থীদের হৃদয়ের থাকবে, হৃদয়ে স্থায়ী আসন গাড়বেন। 

বৃহষ্পতিবার (২৪ মার্চ) বিকেলে নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার আদর্শ নগর এলাকায় হাওরাঞ্চলের শিক্ষার বাতিঘর শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জাগ্রত মুজিব’ ম্যুরাল উন্মোচন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, আমরা সেভাবেই শিক্ষা ব্যবস্থা করতে চাই। আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে তৈরি করতে সবাই এগিয়ে আসতে হবে। এছাড়া হাওরাঞ্চলের শিক্ষা ব্যবস্থা যুগোপযোগী করতে শিক্ষার্থীদের জন্য যদি আবাসিক ব্যবস্থা চালু করতে হয় আমরা তা করবো। এই এলাকা হাওর অঞ্চল, তাই নারী শিক্ষার মান উন্নয়নে এই শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ে ছাত্রীদের আবাসিক হলের ব্যবস্থা করা হবে। 

পরে ‘বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন’ শীর্ষক এক আলোচনা আয়োজন করা হয়।

বাংলাদেশ বিমান পরিচালনা পর্যদের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। 

বিশেষ হিসেবে বক্তব্য রাখেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু এমপি, স্থানীয় সাংসদ রেবেকা মমিন এমপি, সংরক্ষিত মহিলা আসনের এমপি হাবিবা রহমান খান শেফালী, রাজনৈতিক বিশ্লেষক ও কলাম লেখক সুভাষ সিংহ রায়, জেলা প্রশাসক কাজি মো.আবদুর রহমান, নেত্রকোনা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. রফিকউল্লাহ্ খান, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান। 

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নেত্রকোনা শিক্ষা প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মঞ্জুরুল আলম শাহীন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ গোলাম রসূল তালুকদার, যুগ্ম-সাধারণ সম্পাদক নূর খান মিঠু, সাংগঠনিক সম্পাদক জেলা জজ কোর্ট বিজ্ঞ পিপি অ্যাডভোকেট ইফতেখার উদ্দীন আহমেদ মাসুদ, সম্মানিত সদস্য খায়রুল কবীর খোকন, মোহনগঞ্জ পৌর মেয়র লতিবুর রহমানসহ স্থানীয় প্রশাসন ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।


জাগরণ/আরকে