• ঢাকা
  • শুক্রবার, ০১ জুলাই, ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ১০:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০২২, ০৪:৪৯ পিএম

সিইউএমসিবি‍‍`র চেয়ারম্যান মাওলানা রাজ্জাক, মহাসচিব মাওলানা মাকনুন

সিইউএমসিবি‍‍`র চেয়ারম্যান মাওলানা রাজ্জাক, মহাসচিব মাওলানা মাকনুন

দেশের আলেম-উলামাদের এক ছাতার নিচে নিয়ে আসা এবং মুক্তিযুদ্ধের চেতনায় জাতি গঠনে কাজ করার লক্ষ্যে গঠিত হলো সেন্ট্রাল উলামা মাশায়েখ কাউন্সিল অব বাংলাদেশ (সিইউএমসিবি)।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) বিকেলে রাজধানীর কারওয়ান বাজারের হোটেল লা ভিঞ্চিতে সংগঠনটির আত্মপ্রকাশ উপলক্ষে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। নতুন এই সংগঠনটির প্রধান উপদেষ্টা হয়েছেন ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ জামাতের খতিব ও ইকরা বাংলাদেশের চেয়ারম্যান শায়খুল ইসলাম আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ। সিইউএমসিবির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন খাদিমুল উলামা মাওলানা মো. আবদুর রাজ্জাক এবং মহাসচিব নির্বাচিত হয়েছেন মাওলানা সদরুদ্দীন মাকনুন। 

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ইসলামি গবেষণার ভিত গড়ে গেছেন। তার অন্যতম নিদর্শন ইসলামিক ফাউন্ডেশন। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমী মাদরাসার স্বীকৃতিসহ মাদরাসা শিক্ষার উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আলেম-উলামাদের নতুন এই সংগঠনটি ধর্মীয় গোঁড়ামি ও কুসংস্কারমুক্ত জাতি গঠনে কাজ করে যাবে। একইসঙ্গে জঙ্গিবাদবিরোধী সমাজ গঠনে সরকারের পাশে থেকে বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করি। 

সিইউএমসিবির স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাওলানা আবদুর রাজ্জাক বলেন, আমাদের এই সংগঠন জঙ্গিবাদবিরোধী কর্মসূচি পালন করবে। মুক্তিযুদ্ধের চেতনায় জাতি গঠনে সরকারকে সার্বিক সহযোগিতা ছাড়াও ধর্মীয় শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাবে সিইউএমসিবি। এছাড়াও সরকার বা রাষ্ট্র কোনও ধর্মীয় বিষয়ে সিদ্ধান্তহীনতা বা দ্বিধাদ্বন্ধ থাকলে তা সমাধানে কার্যকরী ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ, উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ, কামাল্লা দরবার শরীফের পীর আল্লামা খন্দকার হাবীবুর রহমান, আল্লামা মীর হাবীবুর রহমান যুক্তিবাদী, ঢাকা সেন্টার ফর দাওয়াহর চেয়ারম্যান মাওলানা উবায়দুর রহমান খান নদভী, জামিয়া নুরীয়ার অধ্যক্ষ আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মদীনাতুল উলুম মডেল ইনস্টিটিউট কামিল মাদরাসার প্রধান মুহাদ্দিস মাওলানা মোখলেছুর রহমান, মুহাদ্দিস মাওলানা জয়নুল আবেদিন, মদীনাতুল উলুম মডেল ইনস্টিটিউট মহিলা কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা আবু সালেহ মুহাম্মদ তাজুল আলম, রহমতে আলম ইসলাম মিশন এতিমখানার তত্ত্বাবধায়ক মাওলানা মো. নজরুল ইসলাম ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) কল্যাণ সম্পাদক জুবায়ের রহমান চৌধুরী। 

 

এসকেএইচ//