• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ৫, ২০২২, ১২:৫৫ এএম
সর্বশেষ আপডেট : জুন ৫, ২০২২, ১২:৫৫ এএম

সরকারি বিভিন্ন দফতরে ১১শ কোটি টাকার বিদ্যুৎ বিল বকেয়া

সরকারি বিভিন্ন দফতরে ১১শ কোটি টাকার বিদ্যুৎ বিল বকেয়া
প্রতীকী ছবি

অবৈধ সংযোগের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার, সময় মতো বিল না দেয়াসহ নানা অভিযোগ ছিল বেসরকারি খাতের প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে। কিন্তু পিডিবির সবশেষ হিসেব বলছে, বেশি বিল পাওনা আছে সরকারি বিভিন্ন সংস্থা, বিভাগ ও দফতরের কাছে।

সরকারি স্বায়ত্বশাসিত বিভিন্ন প্রতিষ্ঠান ও ৩০ মন্ত্রণালয়ের কাছে বিদ্যুৎ বিল বকেয়া পড়েছে ১১’শ কোটি টাকার বেশি। এর মধ্যে বহু প্রতিষ্ঠান বিল দিচ্ছে না ৫ বছরেও। বিল খেলাপি এসব প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার জন্য প্রধানমন্ত্রী সম্প্রতি নির্দেশনা দিলেও পিডিবির পাওনা পরিশোধে গা করছে না এইসব সরকারি দফতর। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নও হচ্ছে না তাদের।

বিদ্যুৎ বিল পরিশোধ না করার তালিকায় প্রথমেই আছে- স্থানীয় সরকারের অধিনে সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ, বিভিন্ন মন্ত্রণালয়সহ স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলো।

পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন জানান, এসব সংস্থা বিল দিচ্ছে না গেল ৭ মাস ধরে। ফলে পিডিবির পাওনা জমেছে ৪৮৬ কোটি টাকা। সব মিলিয়ে স্থানীয় সরকার বিভাগের অনাদায়ী বিদ্যুৎ বিল ৮৫৯ কোটি টাকা।

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের ৩৪৮ কোটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৮৯ কোটি, কৃষি মন্ত্রণালয়ের ৬৩ কোটি, জননিরাপত্তা বিভাগের ৫৫ কোটি টাকা।

নিয়মিত বিল পরিশোধের তালিকায় আছে- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, অর্থিক প্রতিষ্ঠান বিভাগসহ বেশ কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগ।

নিয়মিত বিল না দিলে বিদ্যুৎ বিভাগের ঘাটতি দেখা দিবে। এতে সারাদেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেন বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সম্প্রতি, বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধ না করলে সরকারি-বেসরকারি সব ধরনের প্রতিষ্ঠান ও গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাগরণ/বিদ্যুৎজ্বালানি/এসএসকে/এমএ