• ঢাকা
  • বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ২ ভাদ্র ১৪২৯
প্রকাশিত: জুন ৩০, ২০২২, ১২:৩১ এএম
সর্বশেষ আপডেট : জুন ৩০, ২০২২, ১২:৩২ এএম

বঙ্গবন্ধু (ঢাকা-মাওয়া-ভাঙ্গা) এক্সপ্রেসওয়েতে টোল নির্ধারণ

বঙ্গবন্ধু (ঢাকা-মাওয়া-ভাঙ্গা) এক্সপ্রেসওয়েতে টোল নির্ধারণ
ফাইল ফটো

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়েতে চলাচলকারী যানবাহনের টোল নির্ধারণ করেছে সরকার। 

১ জুলাই (শুক্রবার) থেকেই কার্যকর করা হবে।

বুধবার (২৯ জুন) বিকালে তেজগাঁওয়ে সড়ক ভবনে টোল আদায়ে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশনের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি সই করে সড়ক ও জনপথ অধিদফতর। এসময় বিভিন্ন যানবাহনের জন্য নির্ধারিত টোল উল্লেখ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

এর মধ্যে ৫৫ কিলোমিটার দৈর্ঘ্যের এ মহাসড়ক পাড়ি দিয়ে যানবাহন ভেদে সর্ব্বোচ্চ টোল দিতে হবে এক হাজার ৩৭৫ টাকা আর সর্বনিম্ন বাইকের জন্য টোল ধার্য করা হয়েছে ৩০ টাকা।

হেভি ট্রাক ১১০০ টাকা, মিডিয়াম ট্রাক ৫৫০ টাকা, বড় বাস ৪৯৫ টাকা, মিনি ট্রাক ৪১৫ টাকা, মিনিবাস বা কোস্টার ২৭৫ টাকা, মাইক্রোবাস ২২০ টাকা, ফোর হুইলার যানবাহনের জন্য ২২০ টাকা ও সেডান কার বা প্রাইভেট কারের জন্য ১৪০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

তবে পুরো রাস্তায় ছয়টি টোল বুথ থাকায় কিলোমিটার অনুযায়ী গণপরিবহনকে টোল দিতে হবে বলে জানান সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী একেএম মনির হোসেন পাঠান। সেইসঙ্গে এক্সপ্রেস ওয়েতে বাইক চলাচল বন্ধে সংশিষ্ট সব দফতরে প্রস্তাব দেয়া হয়েছে বলেও জানান তিনি।

পদ্মা সেতু ছাড়া এই এক্সপ্রেসওয়েতে এখন সেসব জায়গায় টোল আদায় হচ্ছে শুক্রবার (১ জুলাই) থেকে ওই জায়গাগুলোতে আর টোল দিতে হবে না বলেও জানান প্রধান প্রকৌশলী।

জাগরণ/যোগাযোগ/এসএসকে