• ঢাকা
  • বুধবার, ১৭ আগস্ট, ২০২২, ২ ভাদ্র ১৪২৯
প্রকাশিত: জুলাই ২, ২০২২, ১০:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২, ২০২২, ০৪:১৫ পিএম

ঢাকায় দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হচ্ছেন দালেলা

ঢাকায় দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হচ্ছেন দালেলা

ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীকে দেশটির দূত হিসেবে যুক্তরাজ্যে নিয়োগ দিয়েছে নরেন্দ্র মোদির সরকার। ঢাকায় তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন যুক্তরাষ্ট্রে ভারতীয় মিশনের ডেপুটি চিফ সুধাকর দালেলা। খবর হিন্দুস্তান টাইমসের।

ভারতের পররাষ্ট্র বিভাগের ১৯৯২ ব্যাচের কর্মকর্তা দোরাইস্বামী চীনা ভাষায় কথা বলতে দক্ষ। তিনি উজবেকিস্তান ও দক্ষিণ কোরিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। যুক্তরাষ্ট্রে দায়িত্ব পালনের পাশাপাশি প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব হিসেবেও তাঁর কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

যুক্তরাজ্যে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার গাইত্রী ইসার কুমার গত ৩০ জুন অবসরে যান। তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন দোরাইস্বামী। আর ঢাকায় দোরাইস্বামীর জায়গায় নিয়োগ পাচ্ছেন দালেলা। তিনি ভারতের পররাষ্ট্র বিভাগের ১৯৯৩ ব্যাচের কর্মকর্তা।

পেশাদার ও পরিশ্রমী কূটনীতিক দোরাইস্বামী ঢাকার সঙ্গে নয়াদিল্লির দ্বিপক্ষীয় সম্পর্কের কেন্দ্রে ছিলেন। অবকাঠামো ও প্রতিরক্ষা খাতে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক জোরদারে ভূমিকা রয়েছে তাঁর।

মোদি সরকারের কয়েক মাস দীর্ঘ নিবিড় মনোনয়ন প্রক্রিয়ার পর যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনার হিসেবে নিয়োগ পেলেন দোরাইস্বামী। যুক্তরাজ্যের সঙ্গে ভারতের সম্পর্ক জোরদারে সচেষ্ট হবেন দোরাইস্বামী। তবে কাশ্মীর ও শিখ ইস্যুসহ দ্বিপক্ষীয় বেশকিছু বিরোধপূর্ণ বিষয় তাঁকে সামাল দিতে হবে।

ঢাকায় দোরাইস্বামীর সম্ভাব্য স্থলাভিষিক্ত দালেলার প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিচালক হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে। দায়িত্ব পালনকালে দক্ষিণ এশিয়ার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে ভূমিকা রাখেন তিনি। ২০১৭ সালে চীনের সঙ্গে ডোকলাম সংকট শুরু হলে ভুটান ও নেপালকে সামলানোর সময় দালেলা যুগ্ম সচিবের দায়িত্বে ছিলেন।

বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে ২০২০ সালের আগস্টে নিয়োগ পান বিক্রম কুমার দোরাইস্বামী। তিনি রীভা গাঙ্গুলী দাসের স্থলাভিষিক্ত হন।

 

এসকেএইচ//