• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ১২:২৪ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০২২, ১২:২৪ এএম

সেপ্টেম্বরের আগে কাটছে না লোডশেডিং

সেপ্টেম্বরের আগে কাটছে না লোডশেডিং
প্রতীকী ছবি

দেশের চলমান বিদ্যুতের লোডশেডিংয়ের যে সমস্যা সেটি আগামী সেপ্টেম্বরের আগে কাটবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী।

সেপ্টেম্বরের দিকে বেশ কয়েকটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র উৎপাদন শুরু করবে। তখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (৭ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানান তিনি।

তৌফিক-ই-এলাহী বলেন, বিদ্যুৎ ও জ্বালানি সংকট শুধু বাংলাদেশেই দেখা দিয়েছে এমন নয়। বিশ্বের উন্নত দেশগুলোতেও একই অবস্থা। জাপানের মতো দেশেও লোডশেডিং হচ্ছে। তাদের দেশের মানুষদের জ্বালানি সাশ্রয়ের ব্যাপারে সতর্ক করে দেয়া হয়েছে। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ বিদ্যুৎ সাশ্রয়ে মনোযোগী হচ্ছে।

তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের অভাবে গত কয়েকদিন ধরেই দেশে ভয়াবহ বিদ্যু‍ৎ ও গ্যাস সঙ্কট দেখা দিয়েছে। রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন প্রান্তে দিনে পাঁচ থেকে সাত ঘন্টা লোডশেডিং হচ্ছে। আর ভয়াবহ বিদ্যু‍ৎ ও গ্যাস সঙ্কটের জেরে জনজীবন যেমন দুর্বিষহ হয়ে উঠেছে, তেমনই বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে পণ্য উ‍ৎপাদনও মার খাচ্ছে।

পরিস্থিতি সামাল দিতে সাধারণ মানুষের কাছে বিদ্যু‍ৎ সাশ্রয়ের অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে বিভিন্ন সামাজিক কর্মসূচি, কমিউনিটি সেন্টার, শপিংমল, দোকানপাট, অফিস ও বাড়িতে আলোকসজ্জা বন্ধ করার জন্যও দেশবাসীর প্রতি আর্জি জানিয়েছেন। দেশের প্রতিটি অঞ্চলে লোডশেডিংয়ের নির্ধারিত সময় বেঁধে দেয়ার জন্যও জ্বালানি ও বিদ্যু‍ৎ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

জাগরণ/বিদ্যুৎওজ্বালানি/এসএসকে