• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ১২:৩৬ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০২২, ১২:৩৬ এএম

নিষেধাজ্ঞা অমান্য করে মহাসড়কে মোটরসাইকেল

নিষেধাজ্ঞা অমান্য করে মহাসড়কে মোটরসাইকেল
সংগৃহীত ছবি

ঈদুল আজহার আগে–পরে কয়েক দিন মহাসড়ক দিয়ে এক জেলার মোটরসাইকেল অন্য জেলায় চলাচল বন্ধ থাকবে বলে সরকার ঘোষণা দিলেও গাজীপুর ও নারায়ণগঞ্জের মহাসড়কগুলোতে তা খুব একটা বাস্তবায়ন হচ্ছে না।

বৃহস্পতিবার (৭ জুলাই) দুপুরে নারায়ণগঞ্জের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা সেতুর টোল প্লাজায় দেখা যায়, মোটরসাইকেলচালকেরা নির্বিঘ্নে মেঘনা সেতু হয়ে চলাচল করছেন।

মেঘনা সেতুর টোল প্লাজার টোল কালেক্টর ওবায়দুল হক বলেন, মহাসড়কে মোটরসাইকেল বন্ধের কোনও সরকারি সিদ্ধান্ত তারা পাননি। এ কারণে মোটরসাইকেলচালকদের কাছ থেকে টোল আদায় করে সেতু ব্যবহার করার অনুমতি দিয়ে তাদের চলাচল করতে দেয়া হচ্ছে।

কাঁচপুর হাইওয়ে থানার ওসি নবীর হোসেন বলেন, ‘আমাদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কিছু মোটরসাইকেল মহাসড়ক দিয়ে চলাচল করছে। আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া শুরু করেছি।’

গত ৩ জুলাই (রোববার) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ঈদের আগের তিন দিন, ঈদের দিন ও ঈদের পরের তিন দিনসহ মোট সাত দিন মহাসড়ক ব্যবহার করে এক জেলা থেকে অন্য জেলায় মোটরসাইকেল চলাচল বন্ধের নীতিগত সিদ্ধান্ত নেয়। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে (ভার্চ্যুয়াল) মন্ত্রণালয়ের এ বিষয়ে সিদ্ধান্ত হয়। পরে বিষয়টি গণমাধ্যমকর্মীদের জানিয়ে দেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব আমিন উল্লাহ নুরী।

এরই মধ্যে মহাসড়কগুলোতে পড়েছে ঈদযাত্রার চাপ। রোখা যাচ্ছে না মোটরসাইকেলে করে যাত্রা। নারায়ণগঞ্জের মতো গাজীপুরের মহাসড়কগুলোতেও একই চিত্র দেখা গেছে। এই জেলার মহাসড়কগুলোতে ভাড়ায়চালিত মোটরসাইকেলও (রাইড শেয়ারিং) দেখা গেছে।

ভাড়ায়চালিত মোটরসাইকেলের পাশাপাশি ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলতে দেখা গেছে ব্যক্তি মালিকানার মোটরসাইকেল। কিশোরগঞ্জগামী কিছু মোটরসাইকেলও দেখা গেছে মহাসড়কে। বিভিন্ন পয়েন্টে পুলিশও তাদের থামানোর চেষ্টা করছিল। তবে অনেকেই নানা অজুহাত দেখিয়ে চলে যাওয়ার চেষ্টা করছেন।

জাগরণ/যোগাযোগ/এমএ/কেএপি