• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ১২:৪১ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০২২, ০৬:৪২ এএম

টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের ধীরগতি

টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের ধীরগতি
সংগৃহীত ছবি

বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত থেকে টাঙ্গাইল শহরের বাইপাস রাবনা পর্যন্ত ১৫ কিলোমিটার মহাসড়কে যানবাহনের চাপ রয়েছে। অতিরিক্ত গাড়ির চাপের কারণে রাস্তাজুড়ে ধীরগতি; কোথাও কোথাও থেমে থেমে চলছে যানবাহন। এতে করে ঈদযাত্রায় ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের।

বৃহস্পতিবার (৭ জুলাই) দুপুর ১২টা পর্যন্ত ধীরগতিতে যানবাহন চলেছে। ১২টার পর বিকেল পর্যন্ত দ্রুতগতিতে চলেছে। এরপর সন্ধ্যার পর থেকে আবার বিভিন্ন স্থানে গাড়ি আটকে যাচ্ছে। ধীরগতিতে চলছে গাড়ি। সর্বোচ্চ ২০ বা ৩০ গতি। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় অতিরিক্ত গাড়ির চাপ বেড়েছে। এ কারণে যানজট না থাকলেও প্রায় ১৫ কিলোমিটারে দীর্ঘ সারি রয়েছে।

টাঙ্গাইলের ট্রাফিক পরিদর্শক এরশাজুল হক জানান, এলেঙ্গা থেকে বঙ্গবন্ধ সেতু পর্যন্ত দুইলেনে যানবাহন ঢুকতে গিয়ে বাধার মুখে পড়ছে। চারলেনে গাড়ি ৬০ বা ৭০ কিলোমিটার গতিতে এসে একলেনে যেতে হচ্ছে। এখানে কিছুক্ষণ আটকে থাকায় পেছনে যানবাহনের দীর্ঘ সারি হচ্ছে। এতে করে প্রায় ১৫ কিলোমিটার রাস্তায় ধীরগতিতে যানবাহন চলছে। তবে কোনো যানজট নেই। এছাড়া কোনো যানজট ছাড়াই গরুবাহী ট্রাক ঢাকায় যাচ্ছে। শুধু উত্তরবঙ্গগামী যানবাহন ধীরগতিতে চলছে।

পুলিশ জানায়, মহাসড়কে এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত দুইলেনের সড়ক একমুখী (ওয়ানওয়ে) করে দেয়া হয়েছে। ঢাকা থেকে উত্তরবঙ্গগামী যানবাহন এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতুর দিকে যাচ্ছে। অপরদিকে উত্তরবঙ্গ থেকে ঢাকামুখী যানবাহন সেতু পার হয়ে ভূঞাপুর লিংক রোড ব্যবহার করে এলেঙ্গা পর্যন্ত আসছে।

মহাসড়কের ওই অংশটুকু সাধারণ যানবাহনের জন্য একমুখী করা হয়েছে। তবে উত্তরবঙ্গ থেকে গরুবাহী ট্রাক সরাসরি এলেঙ্গা হয়ে ঢাকা যাচ্ছে।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার জানান, গত ঈদের মতো এবারও যানজটমুক্ত মহাসড়ক উপহার দেয়ার লক্ষ্যে ব্যাপক পরিকল্পনা নেয়া হয়েছে। উত্তরাঞ্চল থেকে ছেড়ে আসা ঢাকাগামী যাত্রীবাহী বাস সেতুর পূর্বপ্রান্ত গোলচত্বর থেকে গোবিন্দাসী এবং ভূঞাপুর হয়ে এলেঙ্গা চারলেনে এসে উঠছে। আর উত্তরাঞ্চল থেকে আসা গরুবাহী যানবাহন মহাসড়ক দিয়ে সরাসরি ঢাকা যাচ্ছে।

জাগরণ/যোগাযোগ/এসএসকে