• ঢাকা
  • সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: জুলাই ১৯, ২০২২, ১১:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০২২, ১১:৩৭ পিএম

ঈদযাত্রা

৭ বছরে সর্বোচ্চ দুর্ঘটনা, মৃত্যু ৩৯৮

৭ বছরে সর্বোচ্চ দুর্ঘটনা, মৃত্যু ৩৯৮

ঈদুল আজহার সময় গত সাত বছরের মধ্যে এবার সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে বলে দাবি করেছে যাত্রীকল্যাণ সমিতি। তাদের হিসাবে, এবার বিভিন্ন সড়কে ৩১৯টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৯৮ জন ও আহত ৭৭৪ জন। সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি মোটরসাইকেলে। ১১৩টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৩১ জন।

ঈদযাত্রায় সড়কের পরিস্থিতি তুলে ধরতে মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করে যাত্রীকল্যাণ সমিতি।

এতে জানানো হয়, গেলো ৩ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত দেশের বিভিন্ন সড়কে ৩১৯টি দুর্ঘটনায় মারা গেছেন ৩৯৮ জন। ঈদুল আজহার সময় সড়ক দুর্ঘটনা ও প্রাণহানির এই দুটি সংখ্যাই ৭ বছরের মধ্যে সবচেয়ে বেশি।

যাত্রীকল্যাণ সমিতির পরিসংখ্যান বলছে, এবারও সবচেয়ে বেশি দুর্ঘটনা এবং মৃত্যু হয়েছে মোটরসাইকেলে। এর বেশির ভাগই ঘটেছে জেলা ও উপজেলা পর্যায়ে। দুর্ঘটনা বাড়ার কারণ হিসেবে জাতীয় মহাসড়কে মোটরসাইকেল ও ইজিবাইকের ব্যাপক ব্যবহারকে দায়ী করছেন বিশ্লেষকরা।

সড়ক দুর্ঘটনা বন্ধে দক্ষ চালক তৈরির পাশাপাশি ধীরগতি ও দ্রুতগতির যানের জন্য আলাদা লেনের ব্যবস্থা এবং সড়কে চাঁদাবাজি বন্ধ করাসহ বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।

জাগরণ/সড়কদুর্ঘটনা/এসএসকে