• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ০৮:১৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৭, ২০২২, ০২:১৫ পিএম

ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব লঞ্চ মালিকদের

ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব লঞ্চ মালিকদের

ডিজেলের দাম ৪১ শতাংশ বেড়ে যাওয়ায় লঞ্চের ভাড়া দ্বিগুণ করতে চাইছে মালিক পক্ষ। বাংলাদেশ লঞ্চ মালিক সমিতি রোববার এই প্রস্তাব চূড়ান্ত করে বিআইডব্লিউটিএতে পাঠিয়েছে। সোমবার ভাড়া বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর গত বছরের নভেম্বরেই লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল। ইউক্রেইন যুদ্ধের রেশে ডলারের উচ্চ মূল্যকে কারণ দেখিয়ে শনিবার সরকার ডিজেলের দাম এক লাফে ৪২ শতাংশ বাড়ায়।

এরপর বাসে ভাড়া ২২ শতাংশ পর্যন্ত বাড়ানোর পরদিন রোববার লঞ্চের ভাড়া বাড়ানো নিয়ে নিজেরা বৈঠকে বসেন লঞ্চ মালিকরা।

সমিতির সভাপতি মাহবুব উদ্দিন আহমেদ বলেন, “শতভাগ বাড়ানোর জন্য একটি চিঠি বিআইডব্লিউটিএ বরাবর দিয়েছি। কাল (সোমবার) এই বিষয়ে বৈঠক হওয়া কথা রয়েছে।”

নৌপরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, সোমবার দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সঙ্গে লঞ্চ মালিকদের বৈঠকের সূচি রয়েছে।

গত নভেম্বরে আগে লঞ্চে ১০০ কিলোমিটার মধ্যে দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ছিল ১ টাকা ৭০ পয়সা। তখন তা থেকে বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা করা হয়েছিল।

১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারের ভাড়া নভেম্বরের আগে ছিল ১ টাকা ৪০ পয়সা। তা তেথব করা হয়েছিল ২ টাকা।

আর লঞ্চের সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হছিল নভেম্বরে। এবার আর কোনো ধাপ না রাখার প্রস্তাব করেছে লঞ্চ মালিক সমিতি।

মহাবুব উদ্দিন বলেন, “আগে প্রতি কিলোমিটারে ভাড়া ছিল ২ টাকা ৩০ পয়সা, আর এবার প্রস্তাব করেছি ৪ টাকা ৬০ পয়সা।”

প্রথম ১০০ কিলোমিটারের জন্য এই প্রস্তাব কি না- জানতে চাইলে তিনি বলেন, “না, কোনো ধাপ রাখা হয়নি।”

ভাড়া এক বাড়ে দ্বিগুণ করার যুক্তি কী- জানতে চাইলে মাহবুব উদ্দিন পদ্মা সেতু চালুর পর যাত্রী কমে যাওয়া এবং জ্বালানি তেলসহ আনুসঙ্গিক ব্যয় বেড়ে যাওয়ার কথা বলেন।

“ভাড়া না বাড়ালে তো মারা যাব,” বলেন লঞ্চ মালিক সমিতির সভাপতি।

 

এসকেএইচ//