• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ০১:০৬ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৭:০৬ পিএম

তমব্রু সীমান্তে সর্বোচ্চ সংযম দেখাচ্ছে বাংলাদেশ

তমব্রু সীমান্তে সর্বোচ্চ সংযম দেখাচ্ছে বাংলাদেশ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ● ফাইল ফটো

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের গোলাবর্ষণ নিয়ে উদ্বেগ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এর ফলে দেশের অভ্যন্তরে সংঘাত ছড়িয়ে পড়ার প্রভাব সত্ত্বেও সবোর্চ্চ সংযম দেখাচ্ছে বাংলাদেশ।

১৭ সেপ্টেম্বর (শনিবার) যুক্তরাজ্যের বিরোধীদলীয় নেতা এবং লেবার পার্টির প্রধান কেয়ার স্টারমারের সঙ্গে বৈঠকে একথা বলেন তিনি।

রোহিঙ্গাদের দীর্ঘস্থায়ী উপস্থিতির কারণে বাংলাদেশের ওপর ক্রমবর্ধমান বোঝা সম্পর্কেও লেবার পার্টির নেতাকে বিস্তারিত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা বাংলাদেশের সীমান্তের কাছাকাছি সশস্ত্র সংঘাতের সাম্প্রতিক বিস্তার নিয়ে আলোচনা করেছেন।

এ সময় প্রধানমন্ত্রী আরো উল্লেখ করেন যে, বাংলাদেশ তার ভূখণ্ডের অভ্যন্তরে সংঘাতের ছড়িয়ে পড়া প্রভাব সত্ত্বেও সর্বোচ্চ সংযম অনুশীলন করছে।

 জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের মতো ঝুঁকিপূর্ণ দেশগুলোর সঙ্গে কাজ করার জন্য লেবার পার্টির প্রতিশ্রুতির কথা আবারও তুলে ধরেন স্টারমার।

মুদ্রাস্ফীতি, অর্থনৈতিক চাপ এবং জীবনযাত্রার ব্যয় বাড়ার কারণে দ্বিপাক্ষিক বাণিজ্য-সম্পর্কের সম্ভাব্য প্রভাব সম্পর্কে মতবিনিময় করেন দুই নেতা।

এসময় ব্রিটেনের রানি এলিজাবেথের মৃত্যুতে গভীর সমবেদনা পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রানির শেষকৃত্যের আয়োজনে যোগ দিতে চারদিনের সফরে লন্ডনে আছেন তিনি।

জাগরণ/জাতীয়/এসএসকে