• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১১ আশ্বিন ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ০১:১০ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৭:১০ পিএম

‘ইভিএমে কারচুপি করা যাবে না’

‘ইভিএমে কারচুপি করা যাবে না’
প্রতীকী ছবি

ইভিএমে ম্যানিপুলেশন করা যাবে না, প্রোগ্রামও করা যাবে না কারণ ইভিএমে ইন্টারনেট ক্যাবল, ওয়াইফাই বা ব্লুটুথের মাধ্যমে কানেক্টেড হওয়ার কোনো সুযোগ নাই বা এতে লাগানো যাবেনা ইউএসবি বা অন্য কোনো পোর্টের মাধ্যমে কোনও এক্সটার্নাল ডিভাইস। 

শনিবার (১৭ সেপ্টেম্বর) বনানীর ঢাকা গ্যালারিতে ইভিএম নিয়ে এডিটরস গিল্ড সভাপতি মোজাম্মেল বাবুর সঞ্চালনায় এডিটরস গিল্ডের ‘অংশগ্রহণমূলক নির্বাচন ও ইভিএম’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম এসব কথা বলেন।

ইভিএম উদ্ভাবক দলের এই সদস্য বলেন, ভোটকেন্দ্র দখল, একজনের ভোট আরেকজনের দেওয়া, আগের রাতেই ভোট দেওয়া, ভোটের পর ফল পরিবর্তন হয়ে যাওয়া- এসব বন্ধ করতেই ইভিএম আনা হয়েছে। এই পদ্ধতিতে এগুলোর কোনোটিই সম্ভব নয়।

ইভিএমে ভোটের স্বচ্ছতার বিষয়ে তিনি বলেন, এটি দূর থেকে নিয়ন্ত্রণ করা যায় না, ইন্টারনেটসহ কোনও ধরনের সংযোগ নেই। এক্সটার্নাল ডিভাইসও যুক্ত করার সুযোগ নেই। ফলে ইভিএমে স্বচ্ছভাবে ভোট গ্রহণ করা সম্ভব, কোনও ধরনের কারচুপির সুযোগ নেই। কেন্দ্র দখল করে ভোট দেয়ারও কোনো সুযোগ নেই।

ইভিএম কম্পিউটার কিনা- এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওয়াশিং মেশিনকে যদি কম্পিউটার বলেন, তাহলে ইভিএম কম্পিউটার! ওয়াশিং মেশিনের মধ্যেও যেমন একটা পোগ্রাম করা আছে, এর মধ্যেও তাই। আসলে এটা একটা ডিজিটাল মেশিন।

ইভিএম উদ্ভাবক দলের এই সদস্যের সমর্থনে শিক্ষাবিদ, লেখক ও প্রযুক্তিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেন, তিনি বিভিন্ন অংশ দেখতে একটি ইভিএম খুলে রাখতে বলেছিলেন। তাকে যে মেশিনটি দেখানো হয়েছে, তার হার্ডওয়্যার থেকে শুরু করে সবকিছুই কাস্টমাইজড। এমনকি এর ক্যাবলটাও স্পেশালি কাস্টমাইজড ফলে কেউ চাইলেই বাসা থেকে একটি ক্যাবল এনেও এটি চালাতে পারবেনা। অন্যকোনও যন্ত্রাংশ বা ডিভাইস এতে যুক্ত করার সুযোগ নেই বলেও নিশ্চিত করেন তিনি। 

জাগরণ/জাতীয়/এসএসকে/কেএপি/এমএ