• ঢাকা
  • রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৭:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৯, ২০২২, ০১:৫৮ পিএম

রোহিঙ্গা প্রবেশের বিষয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা প্রবেশের বিষয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশে নতুন করে আর কোনো রোহিঙ্গা নাগরিককে প্রবেশ করতে দেওয়া হবে না। যারা আছে তাদের নিয়েই আমরা জটিলতার মধ্যে আছি। তাই নতুন করে কোনো রোহিঙ্গা নাগরিকদের প্রবেশ করতে দেব না।

১৯ সেপ্টেম্বর রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সাংবাদিকদের এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আসাদুজ্জামান খান কামাল বলেন, মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যার কারণে তাদের গুলি আমাদের সীমান্তের কাছাকাছি পড়েছে এবং দুয়েকটা ভেতরেও এসে পৌঁছেছে। এতে একজনের মৃত্যু হয়েছে এবং কয়েকজন আহত হয়েছেন। আমরা এখনো সঠিকভাবে জানি না, কার সঙ্গে তাদের গোলাগুলি চলছে। তবে আমরা যতটুকু জানি, আরাকান আর্মির সঙ্গে তাদের বিরোধ।

তিনি বলেন, গোলাগুলির বিষয়ে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কড়া প্রতিবাদ জানানো হয়েছে। এতেও যদি কাজ না হয়, তাহলে জাতিসংঘের কাছে আমাদের সমস্যাগুলো তুলে ধরব।

তিনি আরও বলেন, আমরা শান্তিপূর্ণ মীমাংসা চাই। শিগগিরই এ বিষয়ে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তে মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেলে এক রোহিঙ্গা কিশোর আহত হয়। পরে শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে উখিয়ার কুতুপালং এমএসএফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই কিশোরের মৃত্যু হয়। এই ঘটনায় কমপক্ষে পাঁচজন আহত হয়েছেন। তারা এখন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে, মিয়ানমারের পক্ষ থেকে জানানো হয়েছে, আরাকান বাহিনীর সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর গোলাগুলি চলছে। এ ঘটনায় ব্যবহৃত মর্টার শেল বাংলাদেশ সীমান্তে এসে পড়ছে।