• ঢাকা
  • রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ১২:১৫ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৬:১৫ পিএম

সরকারি চাকরির আবেদন ফি বেঁধে দিয়ে প্রজ্ঞাপন জারি

সরকারি চাকরির আবেদন ফি বেঁধে দিয়ে প্রজ্ঞাপন জারি

ক্যাডার পদ বাদে সরকারি সব চাকরির আবেদন ফি পুনরায় নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। 

রোববার (২৫ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তর ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চাকরির জন্য এই ফি প্রযোজ্য হবে। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নবম গ্রেড বা এর বেশি গ্রেডভুক্ত (নন–ক্যাডার) পদে আবেদন ফি ৬০০ টাকা, দশম গ্রেডের পদে আবেদন ফি ৫০০ টাকা, ১১ থেকে ১২তম গ্রেডের জন্য ৩০০ টাকা, ১৩ থেকে ১৬তম গ্রেডের জন্য ২০০ টাকা এবং ১৭ থেকে ২০তম গ্রেডের জন্য ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

টেলিটকের মাধ্যমে অনলাইনে আবেদন ও পরীক্ষার ফি গ্রহণ করা হবে পরীক্ষা ফি বাবদ সংগ্রহ করা অর্থের সর্বোচ্চ ১০ শতাংশ কমিশন হিসেবে টেলিটককে দেওয়া যাবে।

প্রজ্ঞাপনে বলা হয়, টেলিটক পরীক্ষার ফি বাবদ অর্থ গ্রহণের পরবর্তী তিন কর্ম দিবসের মধ্যে ব্যাংক চেকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে জমা দেওয়ার পর ওই প্রতিষ্ঠান অবিলম্বে চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দেবে। তবে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান প্রয়োজনীয় ক্ষেত্রে উক্ত অর্থ নিজস্ব ব্যাংক হিসাবে জমা করতে পারবে।

অনলাইন আবেদন গ্রহণ না করা হলে পরীক্ষার ফি বাবদ অর্থ চালানের মাধ্যমে গ্রহণ করতে হবে। তবে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলো প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংক ড্রাফট/ পে-অর্ডারের মাধ্যমে এ অর্থ গ্রহণ করতে পারবে।

পরীক্ষার ফি বাবদ আদায়কৃত অর্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ‘১৩ ডিজিট প্রাতিষ্ঠানিক কোড’ এবং সাত ডিজিট নতুন অর্থনৈতিক কোড ১৪২২৩২৬’–এ অটোমেটেড চালানে সরকারি কোষাগারে জমা করতে হবে।

কোনো প্রতিষ্ঠান ম্যানুয়াল চালানে (টিআর ফরম) পরীক্ষার ফি জমা করতে চাইলে প্রাতিষ্ঠানিক কোড (চার অঙ্কবিশিষ্ট), পরিচালনা কোড (চার অঙ্কবিশিষ্ট), অর্থনৈতিক কোড (২০৩১) এ জমা করতে হবে।

জাগরণ/জাতীয়/এসএসকে