• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২, ১১:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৪, ২০২২, ০৬:০০ এএম

সিত্রাং

সমুদ্র বন্দরে ৪ নম্বর সংকেত

সমুদ্র বন্দরে ৪ নম্বর সংকেত

বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি ঘূর্ণিঝড় সিত্রাংয়ে রূপ নিয়েছে।

রোববার (২৩ অক্টোবর) সন্ধ্যা ৬টার দিকে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড় মোকাবিলায় দেশের সবগুলো সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঘূর্ণিঝড়টির অগ্রগতি অংশের প্রভাবে ঊপকূলীয় জেলাগুলোর নিন্মাঞ্চল স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। চট্টগ্রাম, খুলনা ও বরিশালের উপকূলের জেলাগুলোতে আশ্রয়কেন্দ্র প্রস্তুত করে খাদ্য মজুদের নির্দেশ দিয়েছেন ত্রাণ প্রতিমন্ত্রী।

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপের প্রভাবে সকাল থেকেই বিভিন্ন জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে।

বরিশালে গুমোট আবহাওয়ার পাশাপাশি হালকা বৃষ্টি হচ্ছে। বরিশাল আবহাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপটি ((ঘূর্ণিঝড় সিত্রাং)) পায়রা সমুদ্র বন্দর থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। বরিশাল বিভাগে এক হাজার ৮৪৫টি আশ্রয়কেন্দ্রের পাশাপাশি প্রস্তুত রাখা হয়েছে ৩২ হাজার স্বেচ্ছাসেবক। মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকায় বরগুনার সব মাছ ধরার ট্রলার উপকূলের ঘাটে রয়েছে।

বাগেরহাটের মংলা বন্দরে পণ্য ওঠানামার কাজ স্বাভাবিক রয়েছে। তবে দুর্যোগ মোকাবিলায় করণীয় কি হবে তার প্রস্তুতি নিতে জরুরি সভা করেছে বন্দর কর্তৃপক্ষ। এদিকে, নোয়াখালীর হাতিয়া থেকে সব ধরণের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

ঘূর্ণিঝড় মোকাবিলায় এরই মধ্যে উপকূলীয় জেলাগুলোতে নেয়া হচ্ছে প্রস্তুতি। কক্সবাজারে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় জানানো হয়, ৫৭৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। ৯টি কন্ট্রোলরুম, ৮৫টি মেডিক্যাল টিম ও ১০ হাজারেরও বেশী স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে।

পরিস্থিতি মোকাবেলায় সাতক্ষীরা, পটুয়াখালী, বরগুনায়ও ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ভোলায় ৬৯১ আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। পিরোজপুরে ২৬০টি সাইক্লোন সেল্টার ও ১৭৯টি স্কুল আশ্রয়কেন্দ্র ছাড়াও ৬৭টি মেডিকেল টিম করা হয়েছে।

স্বাভাবিক রয়েছে মোংলা বন্দরে পণ্য ওঠানামা। তবে দুর্যোগ মোকাবেলায় দেশ-বিদেশি জাহাজগুলোকে নিরাপদে সরিয়ে নিতে বলা হয়েছে।

লক্ষ্মীপুরে পরিস্থিতি মোকাবেলায় ১৮৫টি আশ্রয় কেন্দ্র, ৬৬টি মেডিকেল টিমের পাশাপাশি প্রায় ৩শ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। নোয়াখালীর হাতিয়া থেকে সব ধরণের নৌযান চলাচল বন্ধ রেখেছে স্থানীয় প্রশাসন।

জাগরণ/পরিবেশ/সিত্রাং/এসএসকে