• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২, ১২:৪২ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩, ২০২২, ১২:৪২ এএম

১২ কেজি এলপিজির দাম বাড়ল ৫১ টাকা

১২ কেজি এলপিজির দাম বাড়ল ৫১ টাকা
ফাইল ফটো

এক মাসের মাথায় দেশের বাজারে বাড়ানো হয়েছে এলপিজির দাম।

এবার ৫১ টাকা বাড়িয়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ২শ ৫১ টাকা নির্ধারণ করেছে এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি।

দাম বাড়ানোর কারণ হিসেবে ডলারের মূল্য বৃদ্ধিকে উল্লেখ করেছে সংস্থাটি।

বুধবার (২ নভেম্বর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নতুন দর ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল।

নতুন দর সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হয়েছে। এর আগে অক্টোবরে ৩৫ টাকা কমিয়ে ১২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ২০০ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি

বিইআরসি জানায়, সরকারি এলপিজির দাম অপরিবর্তিত রাখা হয়েছে। বেসরকারি খাতে ভোক্তাপর্যায়ে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১০৪ টাকা ২৬ পয়সা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৫৮ টাকা ২৮ পয়সা, যা আগে ছিল ৫৫ টাকা ৯২ পয়সা।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে বিইআরসি।

বিইআরসি চেয়ারম্যান বলেন, নভেম্বরের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেন উভয়ের প্রতি টনের দাম ৬১০ ডলার। ৩৫:৬৫ অনুপাতে প্রোপেন ও বিউটেনের মিশ্রণের প্রতি টনের গড় মূল্য ধরা হয়েছে ৬১০ ডলার। এর ভিত্তিতে নভেম্বর ২০২২ মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের ভোক্তাপর্যায়ের মূল্য সমন্বয় করা হয়েছে।

জাগরণ/জ্বালানি/এসএসকে