• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২, ১১:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০২২, ১১:৫৯ পিএম

এ সপ্তাহের শেষেই তীব্র শীত

এ সপ্তাহের শেষেই তীব্র শীত
ছবি ● প্রতীকী

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মানদৌস’ ভারতের তামিলনাড়ু ও পদুচেরি উপকূলে আঘাত হানার পর লঘুচাপে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়টি বাংলাদেশের দিকে অগ্রসর না হলেও এর প্রভাবে দেশজুড়ে শীত জেঁকে বসার আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (১১ ডিসেম্বর) আবহাওয়া অধিদফতর জানায়, ডিসেম্বরের মাঝামাঝি অর্থাৎ চলতি সপ্তাহের শেষেই তাপমাত্রা কমতে শুরু করবে এবং তীব্র শীত অনুভূত হবে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, দেশে আগামী কয়েক দিন রাতের বেলায় তাপমাত্রা কমতে থাকবে। দেশের বেশিরভাগ এলাকায় রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

রাজধানী সহ দেশের বেশিরভাগ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমেছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। দেশের উত্তর, দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

আবহাওয়া অধিদফতরের উপপরিচালক কাওসার পারভিন জানান, এ মাসে দেশের নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন এবং অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ডিসেম্বরে দিন ও রাতে তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। মাসের শেষার্ধে কোথাও কোথাও এক-দুটি মৃদু কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

জাগরণ/পরিবেশ/এমএ