• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ১২:৪০ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৭, ২০২২, ১২:৪০ এএম

মেট্রোরেলের সেবায় আপাতত থানা পুলিশ

মেট্রোরেলের সেবায় আপাতত থানা পুলিশ
ছবি ● সংগৃহীত

মেট্রোরেলের জন্য পুলিশের স্বতন্ত্র বিশেষ ইউনিট গঠনের প্রস্তাব আরও পর্যালোচনার জন্য ফেরত দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। বিশেষায়িত এই ম্যাস র‌্যাপিড ট্রানজিট-এমআরটি পুলিশ ইউনিট পরিচালনায় ৩৫৭টি পদ সৃষ্টির একটি প্রস্তাব দিয়েছিল জননিরাপত্তা বিভাগ।

সোমবার (২৬ ডিসেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠক সূত্রে জানা গেছে, এমআরটি পুলিশ ইউনিটের প্রস্তাব এ দিনের বৈঠকে অনুমোদন হয় নি। তবে পর্যালোচনা শেষে পরবর্তী বৈঠকে সম্মতি মিলতে পারে।

জননিরাপত্তা বিভাগ সূত্রে জানা যায়, কেন্দ্রীয় প্রশাসনিক কাজে ৬০টি, এমআরটি লাইন-৬ (উত্তরা থেকে আগারগাঁও) এর জন্য ২৯৭টি পদসহ ৩৫৭টি পদ সৃজনের সম্মতি দেয় জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ। এর পর এসব পদ অনুমোদনের জন্য গত ২১ এপ্রিল প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে পাঠানো হয়। কিন্তু সচিব কমিটি আরও পরীক্ষা-নিরীক্ষার পর আবার উপস্থাপনের নির্দেশনা দেয়। পরে জননিরাপত্তা বিভাগ বিষয়টি পর্যালোচনা করে ফের সচিব কমিটিতে পাঠিয়েছিল। তবে সোমবারও প্রস্তাব অনুমোদন না করে ফের পরীক্ষা-নিরিক্ষা করতে বলা হয়েছে।

বিশেষ ইউনিটটি না হওয়ায় আপাতত থানা পুলিশ ও রিজার্ভ ফোর্স মেট্রোরেলের নিরাপত্তার দায়িত্ব পালন করবে। মেট্রোরেলের প্রতিটি স্টেশনের নিরাপত্তায় ৮ জন কনস্টেবল ও একজন কর্মকর্তা থাকবেন।

পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম বলেন, প্রতিটি স্টেশনের জন্য একজন কর্মকর্তাসহ ৯ জন পুলিশ সদস্যের চাহিদাপত্র দেয়া হয়েছে। তবে দুই প্রান্তের অর্থাৎ উত্তরা এবং আগারগাঁও স্টেশনের নিরাপত্তায় ২০ জন কনস্টেবল এবং একজন সিনিয়র কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

জাগরণ/যোগাযোগ/এসএসকে