• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩, ১১:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৮, ২০২৩, ০৫:৫৮ এএম

দেশজুড়ে হাড় কাঁপানো শীত

দেশজুড়ে হাড় কাঁপানো শীত
ছবি ● ফাইল ফটো

পৌষের শেষে তীব্র শীতে দেশজুড়ে জনজীবনের স্থবিরতা নেমে এসেছে। তবে দ্রুত স্বাভাবিক হচ্ছে না এ পরিস্থিতি। সারা  দেশে শৈত্যপ্রবাহ আরও বাড়বে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।  

শনিবার (৭ জানুয়ারি) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তাপমাত্রা কমে যাওয়ায় মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, সাতক্ষীরা ও বরিশাল জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ২৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিনয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

শীতের অনুভূতি বেশি থাকায় জনজীবনে জবুথবু অবস্থা তৈরি হয়েছে, বেড়েছে রোগবালাই। শীতজনিত নানা রোগে হাসপাতালে ভর্তি সংখ্যাও বেড়েছে। ঘন কুয়াশার কারণে মহাসড়কে ধীরগতিতে যান চলাচল করছে। 

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের বরাতে বাসস জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। 

জাগরণ/পরিবেশ/এসএসকে