• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩, ১২:০৭ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৯, ২০২৩, ০৬:১০ এএম

৬ আসনে উপনির্বাচন

২০ জনের প্রার্থীতা বাতিল

২০ জনের প্রার্থীতা বাতিল

জাতীয় সংসদের শূন্য ৬টি আসনের উপনির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের যাচাই-বাছাই শেষ হয়েছে। হলফনামায় ভুলসহ নানা ত্রুটির কারণে ২০ জনের মনোনয়ন বাতিল করা হয়। এদের মধ্যে বগুড়ার দুটি আসনে ১১, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ৫, চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনে ৩ এবং ঠাকুরগাও ৩ আসনে একজনের মনোনয়ন বাতিল হয়েছে।

বিএনপির ছেড়ে দেয়া জাতীয় সংসদের শূন্য ছয়টি আসনের উপনির্বাচনে ৫৯ প্রার্থীর মনোনয়নপত্র বাছাই করেন রির্টানিং কর্মকর্তারা।

যাচাই-বাছাই শেষে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে বৈধ ঘোষণা করা হয় বিএনপি থেকে পদত্যাগকার মনোনয়ন প্রত্যাশী আবদুস সাত্তার ভূঁইয়া সহ আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও স্বতন্ত্র সহ ৮ জনের মনোয়নপত্র। সেই সাথে বাতিল হয় ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী আব্দুর রাজ্জাকসহ আরও ৪ স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন।

বগুড়া-৬ আসনে ১৩ প্রার্থীর মধ্যে কংগ্রেস পার্টির ১ জন ও স্বতন্ত্র ৬ জনসহ ৭ প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়। বগুড়া-৪ আসনে ৯ প্রার্থীর মধ্যে স্বতন্ত্র ৫ জনের মনোনয়ন বাতিল করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ৫ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। জমা দেয়া ভোটারদের স্বাক্ষরিত তালিকায় ভুল থাকায় মনোনয়নপত্র বাতিল হয়েছে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ আলী সরকারের।

হলফনামায় ভুল তথ্য দেয়ায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজুর রহমান মুকুল ও ঋণখেলাপির জামিনদার হওয়ায় জাসদের মনিরুজ্জামান মনিরের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। বৈধ ঘোষণা করা হয় চার জনের প্রার্থীতা। আর ঠাকুরগাও ৩ আসনে বাতিল হয় ১ জনের মনোনয়ন। তবে যাচাই-বাছাইয়ে যাদের মনোনয়ন বাতিল হয়েছে। আগামী ৩ দিনের মধ্যে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন তারা।

জাগরণ/জাতীয়উপনির্বাচন/এমএ