• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩, ১১:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২৩, ০৫:৫২ এএম

শীতের সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস

শীতের সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস
ছবি ● ফাইল ফটো

দেশের বিস্তীর্ণ অঞ্চলে তাপমাত্রা কিছুটা বেড়ে আবারও কমতে পারে। চলমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে বলেই আভাস মিলেছে, সেই সঙ্গে শনিবার (১৪ জানুয়ারি) হালকা অথবা গুঁড়ি গুড়ি বৃষ্টি হতে পারে।

শৈত্যপ্রবাহের মধ্যে শুক্রবার (১৩ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে দিনাজপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ২০ জেলার ওপর দিয়ে বয়ে গেছে শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে চলতি মাসে দুই থেকে তিনটি শৈত্য প্রবাহের আশঙ্কার কথা বলা হয়েছে, যার মধ্যে একটি মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। গত ৩ থেকে ৭ জানুয়ারি এক দফা শৈত্যপ্রবাহ বয়ে যায়। এরপর আরেকদফা শৈত্যপ্রবাহ চলছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, বিরাজমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। তবে শনিবারের মধ্যে কোথাও কোথাও হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রা সামান্য বেড়ে কোথাও কোথাও শৈত্যপ্রবাহ কমতে পারে। সোমবার থেকে রাতের তাপমাত্রা কমতে পারে। এ সময় অনেক এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাবে আবারও।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, শনিবার সকাল ১০টার থেকে সন্ধ্যা পর্যন্ত থেমে থেমে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, ব্রাক্ষণবাড়িয়া ও সিলেট বিভাগের জেলাগুলোতে খুব হালকা বৃষ্টি হতে পারে।

জাগরণ/পরিবেশ/এসএসকে