• ঢাকা
  • শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩, ১২:০১ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৮, ২০২৩, ০৬:০১ পিএম

সুবর্ণ এ‌ক্স‌প্রেসের ভাড়া বাড়‌ছে

সুবর্ণ এ‌ক্স‌প্রেসের ভাড়া বাড়‌ছে
ছবি ● ফাইল ফটো

ঢাকা-চট্টগ্রাম রুটে চলাচলকারী বিরতিহীন ট্রেন সুবর্ণ এক্সপ্রেসের ভাড়া বাড়ানো হয়েছে। বর্ধিত এই ভাড়া আগামী ২৫ জানুয়ারি থেকে কার্যকর হবে।

সম্প্রতি রেলপথ মন্ত্রণালয়ের এক আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

নতুন ভাড়া অনুযায়ী, সুবর্ণ এক্সপ্রেসে শোভন চেয়ার শ্রেণির প্রতি আসনের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০৫ টাকা, যা আগে ছিল ৩৮০ টাকা। শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) কোচে আসনপ্রতি ভাড়া ৬৩০ টাকা (ভ্যাটসহ ৭২৫ টাকা) থেকে বাড়িয়ে ৭০০ টাকা করা হয়েছে।

এখন থেকে সুবর্ণ এক্সপ্রেসের স্নিগ্ধা (এসি) সিটের ক্ষেত্রে ভ্যাটসহ একজন যাত্রীকে ৮০৫ টাকা ভাড়া গুণতে হবে। অর্থাৎ শোভন শ্রেণির ভাড়া ২৫ টাকা আর স্নিগ্ধার ভাড়া ৮০ টাকা বেড়েছে।

ঢাকা-চট্টগ্রাম রুটে দুটি বিরতিহীন ট্রেন চলাচল করে। তবে দুই ট্রেনের ভাড়া দু'রকম ছিল। এবার সুবর্ণ এক্সপ্রেসের ভাড়া বাড়ানোর ফলে এখন থেকে এই রুটের বিরতিহীন আরেক ট্রেন সোনার বাংলা এক্সপ্রেসের সমান ভাড়া দি‌তে হ‌বে। সুবর্ণ ও সোনার বাংলা এক্সপ্রেস দুটিতেই গন্তব্যে পৌঁছাতে সোয়া পাঁচ ঘণ্টা সময় লাগে।

রেলও‌য়ের অ‌তি‌রিক্ত মহাপ‌রিচালক সরদার সাহাদাত আলী জানান, সু‌যোগসু‌বিধা সমান হওয়ায় সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলার ভাড়া সমান করা হ‌য়ে‌ছে।

ঢাকা-চট্টগ্রাম রু‌টে যেসব ট্রেন বির‌তি দি‌য়ে চলাচল করে সেগু‌লো‌তে শোভন শ্রেণির ভাড়া ৩৪৫ টাকা। আর এসি (স্নিগ্ধা) কোচের প্রতি আসনের ভাড়া ৫৭০ টাকা।

১৯৯৮ সা‌লের ১৪ এ‌প্রিল দে‌শের প্রথম বির‌তিহীন ট্রেন হি‌সে‌বে সুবর্ণ এক্স‌প্রেস চালু করা হয়। ২০১৬ সা‌লের ২৫ জুন চালু হয় সোনার বাংলা‌ এক্স‌প্রেস। সদ‌্য আমদা‌নি করা নতুন ব‌গি‌তে ভাড়া বে‌শি নির্ধারণ করে সোনার বাংলা এক্সপ্রেস চালু করা হয়।

জাগরণ/যোগাযোগ/কেএপি