• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ১১:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৮, ২০২৩, ১১:৪৬ পিএম

প্রধানমন্ত্রী আজ উদ্বোধন করবেন ৬৯ কিলোমিটার রেললাইন

প্রধানমন্ত্রী আজ উদ্বোধন করবেন ৬৯ কিলোমিটার রেললাইন
ছবি ● সংগৃহীত

তিনটি পৃথক প্রকল্পের মাধ্যমে নির্মিত লুপলাইনসহ ৬৯ দশমিক ২ কিলোমিটার রেললাইন বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ নির্মাণ চলছে। এ প্রকল্পের আওতায় নির্মাণ করা হচ্ছে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত দ্বিতীয় ডুয়েলগেজ রেললাইন। ১২ কিলোমিটার দীর্ঘ টঙ্গী-জয়দেবপুর অংশে নির্মিত দ্বিতীয় লাইনে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন সরকারপ্রধান।

ভারতীয় ঋণে ১ হাজার ১০৬ কোটি টাকার এই প্রকল্পের সব কাজ শেষ হতে আরও বছরখানেক লাগবে। রেলের মহাপরিচালক কামরুল আহসান বলেছেন, টঙ্গী-জয়দেবপুর সেকশনে দ্বিতীয় লাইন চালুর ফলে ১৫ থেকে ২০ মিনিট সময় সাশ্রয় হবে।

পাবনার ঈশ্বরদীতে নির্মিত রূপপুর রেলস্টেশনও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। রেলস্টেশনটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে মালপত্র ও যন্ত্রপাতি আনার সুবিধার্থে করা হয়েছে। স্টেশনটি চালু করতে ৩৩৫ কোটি ৬৮ লাখ টাকায় ২৬ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ করা হয়েছে। ব্রিটিশ আমলে নির্মিত লাইনটিতে ট্রেন চলাচল প্রায় ৩৫ বছর ধরে বন্ধ ছিল।

পাকশী রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী-২ বীরবল মণ্ডল জানান, রূপপুর স্টেশন চালুর ফলে বৈদেশিক বাণিজ্য নতুন মাত্রা পাবে। উত্তরাঞ্চলের মানুষ সহজে মালপত্র পরিবহন করতে পারবেন। বাড়বে রেলওয়ের রাজস্ব।

ঢাকা-চট্টগ্রাম রেলপথকে ডাবল লাইনে উন্নীত করতে আখাউড়া-লাকসাম সেকশনে ৭২ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইন করা হচ্ছে। ৬ হাজার ৫০৪ কোটি টাকার এই প্রকল্পের কাজ ৯ বছরেও সম্পন্ন হয়নি। এই রুটের কসবা থেকে মন্দবাগ এবং শশীদল থেকে রাজাপুর পর্যন্ত ১৫ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইনে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন শেখ হাসিনা।

এর আগে এই লাইনের লাকসাম থেকে কুমিল্লা পর্যন্ত ২৩ কিলোমিটার ডাবল লাইন গত সেপ্টেম্বরে ট্রেন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। বাকি ৩৪ কিলোমিটারের কাজ আগামী জুনে শেষ করার কথা থাকলেও প্রকল্পের মেয়াদ এক বছর বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। এই প্রকল্প বাস্তবায়নে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের বাধাও রয়েছে। তবে রেলের মহাপরিচালক জানিয়েছেন, এখন কাজ চলছে। ফের বাধা এলে কাজ বন্ধ করা হবে।

জাগরণ/জাতীয়/যোগাযোগ/এসএসকে