• ঢাকা
  • সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: মার্চ ৭, ২০২৩, ১১:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৭, ২০২৩, ১১:৩৪ পিএম

এবার গুলিস্তানে ভবন বিস্ফোরণ, নিহত ১৭

এবার গুলিস্তানে ভবন বিস্ফোরণ, নিহত ১৭
ছবি ● সংগৃহীত

রাজধানী ঢাকার সায়েন্স ল্যাব এলাকায় একটি ভবনে বিস্ফোরণের ৭২ ঘণ্টা পার হওয়ার আগেই ফের  ভবন বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এবার নগরীর গুলিস্তানে সিদ্দিকবাজারে বিআরটিসি বাস কাউন্টারের পাশে একটি ভবনে বড় ধরনের বিস্ফোরণ ঘটেছে। 

মঙ্গলবার (৭ মার্চ)  বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে এই ভয়াবহ বিস্ফোরণে  ১৭ জন নিহত হবার খবর এসেছে। আহত হয়েছেন ১২০ জনের বেশি মানুষ। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে বলে মনে করছে ফায়ার সার্ভিস ও ঢাকা মেডিক্যাল কর্তৃপক্ষ।

ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাশেদ বিন খালেদ বলেছেন, বিস্ফোরণের খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে যায়। পরে আরও ১০টি ইউনিট উদ্ধার কাজে অংশ নেয়। 

ঢাকা কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, ‘আমাদের এখানে অবস্থা গুরুতর। আমাদের সক্ষমতার চেয়েও বেশি লোক আসছে। বহু লোককে জায়গা দেয়া, রক্ত দেয়া আমাদের জন্য রীতিমতো চাপ হয়ে যাচ্ছে।’

ফুলবাড়িয়া বাস স্ট্যান্ডের বিপরীত দিকে সিদ্দিক বাজার এলাকায় বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। এতে পাশাপাশি থাকা একটি সাত তলা ও একটি পাঁচ তলা ভবনের ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরণে ভবনটির সবগুলো তলার জানালার কাচ উড়ে গেছে।

ক্ষতিগ্রস্ত ভবনটির নিচতলায় স্যানেটারি দোকান এবং উপরের চারটি ফ্লোরে ব্র্যাক ব্যাংকের অফিস। এ ঘটনায় ওই ভবনের পাশের ৭ তলা সেনেটারি মার্কেট ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। 

জরুরি প্রয়োজনে রক্তদানের আহ্বান জানিয়েছে ফায়ার সার্ভিস। রক্তদানে আগ্রহীদের ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে যেতে অনুরোধ করা হয়েছে। 

গেলো রোববার সকালে সায়েন্স ল্যাব এলাকায় একটি ভবনে বিস্ফোরণের ঘটনায় তিন জন নিহত হয়। এ ঘটনায় আহত হন কমপক্ষে ৪০ জন। ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী মনে করছে, ভবনটিতে জমে থাকা গ্যাসের কারণে বিস্ফোরণ হয়ে থাকতে পারে।

জাগরণ/জাতীয়/দুর্ঘটনা/এসএসকে