• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩, ১২:৪৫ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ১৬, ২০২৩, ১২:৪৫ এএম

জুনের মধ্যে তিন ধাপে পাঁচ সিটিতে নির্বাচন

জুনের মধ্যে তিন ধাপে পাঁচ সিটিতে নির্বাচন
ছবি ● ফাইল ফটো

সংসদ নির্বাচনের আগে তিন ধাপে পাঁচ সিটি করপোরেশনের ভোট করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ২৩ মে’র পর থেকে ২৯ জুনের মধ্যবর্তী সময়ে সিটিগুলোর নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রতিটি ধাপের মধ্যে ব্যবধান থাকবে ১২ দিনের। সেই হিসাবে ঈদুল আজহার আগে মে থেকে জুনের মধ্যে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচন করা হবে।

বুধবার (১২ মার্চ) সকালে নির্বাচন কমিশনের ১৬তম সভা সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। 

সভা শেষে ইসি সচিব বলেন, আমরা মে থেকে জুনের মধ্যে নির্বাচন করবো। এইচএসসি পরীক্ষা হবে সম্ভাব্য সাত জুলাই থেকে। সে জন্য এসএসসি পরীক্ষা শেষে ২৩ মে থেকে ২৯ জুনের মধ্যবর্তী সময়ের তিন ধাপে পাঁচটি সিটির ভোট করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি জানান, পাঁচটি সিটি নির্বাচন সংসদ নির্বাচনের আগে করতে হবে। প্রাথমিক আলোচনা হয়েছে, আগামী এপ্রিলে পবিত্র রমজান মাস শেষে এসএসসি পরীক্ষা ২৩ মে পযন্ত, ২৯ জুলাই হচ্ছে ঈদুল আজহা।

এপ্রিলের মাঝামাঝি সময়ে তফসিল ঘোষণা করা হবে বলে উল্লেখ করেন সচিব মো. জাহাংগীর আলম বলেন, পরে তফসিলের সময় কোনটা কোনো তারিখে হবে, তা বিস্তারিত জানানো হবে। সে ক্ষেত্রে ইভিএমে সব নির্বাচন হবে। সিসি ক্যামেরা রাখার বিষয়ে পরিকল্পনা থাকলেও তা করা হবে কি না, ওই সময়ে সিদ্ধান্ত নেয়া হবে।

দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম প্রসঙ্গে ইসি সচিব বলেন, অর্থমন্ত্রণালয় অর্থ ছাড় করলে নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে। তবে কতটি আসনে হবে তা পরে সিদ্ধান্ত হবে।

জাগরণ/জাতীয়/সিটিনির্বাচন/এসএসকে