• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ১২:০৪ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২১, ২০২৩, ১২:০৪ এএম

কমতে পারে গরম

কমতে পারে গরম
ছবি ● ফাইল ফটো

প্রিয়জনের সঙ্গে ঈদের ছুটি কাটাতে ঢাকা ছাড়ছেন মানুষ। রাস্তাঘাট অনেকটাই ফাঁকা, বন্ধ হয়ে গেছে অফিস-আদালত। তবে গরমের দাপট কমেনি। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় গরম বরং বেশি অনুভূত হচ্ছে। কংক্রিটময় এই শহরে ৩৭-৩৮ ডিগ্রি তাপমাত্রা থাকলেও অনুভূত হচ্ছে ৪২ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীর আকাশে কিছু মেঘের আনাগোনা থাকলেও বেলা গড়াতে তা কমে যায়। উল্টো রোদের তীব্রতা বাড়তে থাকে। ভোর থেকে যে হালকা শীতল বাতাস বইতে শুরু করেছিল, বেলা বাড়ার সঙ্গে তা লু হাওয়ায় পরিণত হয়। ফলে সপ্তাহের শেষ দিন যাঁরা নানা কাজে বাইরে বের হয়েছিলেন, তাঁদের কষ্ট যায় বেড়ে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, শুক্রবার সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে মেঘ বাড়তে পারে। বৃষ্টি ও কালবৈশাখী হতে পারে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগ ছাড়া অন্যান্য বিভাগের কিছু কিছু জায়গায়। তবে বাতাসে আর্দ্রতা শুক্রবার আরও বেড়ে গরমের তীব্রতা বাড়তে পারে। আগামী রোববার থেকে সারাদেশে বৃষ্টি বেড়ে কমে আসতে পারে গরমের দাপট।

২৩ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত দেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।

জাগরণ/পরিবেশ/এসএসকে