• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৫, ২০২৩, ১২:৩৪ এএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০২৩, ১২:৩৪ এএম

সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

বাংলাদেশের স্বাধীন ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে নতুন ভিসা নীতি চালু করেছে যুক্তরাষ্ট্র। এই নীতি অনুযায়ী, নির্বাচনে অনিয়মের সঙ্গে জড়িত কোনো বাংলাদেশিকে ভিসা দেবে না দেশটি।

বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানান হয়।

মন্ত্রণালয়টি জানায়, বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধা তৈরি করতে পারে এমন কর্মকর্তাদের ভিসা প্রদান সীমিত করতে পারে যুক্তরাষ্ট্র। এর মধ্যে বর্তমান ও সাবেক বাংলাদেশি কর্মকর্তা, সরকার সমর্থক ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য ও নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, `আজ, আমি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানে বাংলাদেশের লক্ষ্যকে সমর্থন করার জন্য অভিবাসন ও জাতীয়তা আইনের ধারা ২১২ (এ)(৩)(সি)(থ্রিসি) এর অধীনে একটি নতুন ভিসা নীতি ঘোষণা করছি।’

গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে এমন কাজের মধ্যে রয়েছে: ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, সহিংসতার মাধ্যমে জনগণকে সংগঠিত হওয়ার স্বাধীনতা, শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগ করতে বাধা দেওয়া এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে রাজনৈতিক দল, ভোটার, সুশীল সমাজ বা গণমাধ্যমকে তাদের মতামত প্রচার করা থেকে বিরত রাখা।

গত ৩ মে বাংলাদেশ সরকারকে এই সিদ্ধান্তের কথা জানান হয়েছে বলেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

জাগরণ/জাতীয়/এসএসকে