• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
প্রকাশিত: মে ৩১, ২০২৩, ১২:৩৭ এএম
সর্বশেষ আপডেট : মে ৩১, ২০২৩, ১২:৩৭ এএম

সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত হচ্ছে জুনের প্রথম সপ্তাহে

সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত হচ্ছে জুনের প্রথম সপ্তাহে
ছবি ● সংগৃহীত

সংসদীয় আসনের সীমানা জুনের প্রথম সপ্তাহেই চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি জানান, জুনের প্রথম সপ্তাহে সংসদীয় আসনের চূড়ান্ত গেজেট প্রকাশের পরিকল্পনা রয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে এবার একাদশ সংসদের আসনের সীমানা বহাল রেখেই ৩০০ আসনের খসড়া প্রকাশ করে কাজী হাবিবুল আউয়াল কমিশন। ২৬ ফেব্রুয়ারি প্রকাশিত ওই গেজেটের ওপর দাবি কিংবা আপত্তি জমা নেয়া হয় ১৯ মার্চ পর্যন্ত।

নির্ধারিত সময়ে ৩৮টি আসনের বিপরীতে শতাধিক আবেদন পড়ে। চলতি মাসেই আবেদনের ওপর দাবি-আপত্তির ওপর শুনানি শেষ হয়। শুনানির পর বিশ্লেষণ করে কমিশন সবকিছু চূড়ান্ত করেছে।

অল্পসংখ্যক আসনে পরিবর্তন আসছে জানিয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, কর্মপরিকল্পনা (রোডম্যাপ) অনুযায়ী খসড়া প্রকাশ করা হয়েছে। কমিশনের সিদ্ধান্তও হয়ে গেছে। অল্প কয়েকটা আসনে সীমানা পরিবর্তন হয়েছে। এটা গেজেট করার জন্য ইসি সচিবালয়ে পাঠানো হয়েছে।

নির্বাচন কমিশন আগামী নভেম্বর থেকে জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনের আয়োজন করবে। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে কে এম নূরুল হুদা কমিশন ২০১৮ সালের ৩০ এপ্রিল ২৫টি আসনের সীমানায় পরিবর্তন এনে গেজেট প্রকাশ করে।

১৯৮৪ ও ১৯৯১ সালের পর ২০০৮ সালে এটিএম শামসুল হুদা কমিশন নবম সংসদ নির্বাচনের জন্য ব্যাপক উদ্যোগ নিয়ে শতাধিক আসনে সীমানায় পরিবর্তন আনে। কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন দশম সংসদ নির্বাচনে ৫০টি আসনে ছোটখাটো পরিবর্তন আনে।

জাগরণ/নির্বাচনকমিশন/এসএসকে