• ঢাকা
  • সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: জুন ২৮, ২০২৩, ১২:৫৭ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৮, ২০২৩, ০৬:৫৮ এএম

ঈদযাত্রা

পদে পদে ভোগান্তি

পদে পদে ভোগান্তি
ছবি ● সংগৃহীত

পবিত্র ঈদুল আজহা বাকি আর মাত্র একদিন। প্রিয়জনের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে নাড়ির টানে বাড়ির পানে ছুটছেন নগরবাসী। তবে, পথে পথে অতিরিক্ত ভাড়া, যানজট, বৃষ্টি- এসবে ভোগান্তি নিয়ে বাড়ি যাচ্ছে তারা।

বৃষ্টির পাশাপাশি রাস্তার ওপর রয়েছে গরুর হাট। এ কারণে সময়মতো অনেক বাস কাউন্টারে পৌঁছাতে না পারায়, ছাড়তে বিলম্বে হয়েছে। এসব অভিযোগ খতিয়ে দেখতে বিআরটিএর ভিজিলেন্স টিম মাঠে থাকলেও, পাওয়া যায় নি তাদের।

রাজধানীর সায়দাবাদ-যাত্রাবাড়ী এলাকায় তৈরি হয়েছে জটলা। দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যেসব যাত্রী সায়েদাবাদ কিংবা যাত্রাবাড়ীর ধোলাইপাড়ে জড়ো হন, তাঁদের অপেক্ষা করতে হয়েছে দুই থেকে তিন ঘণ্টা। থেমে থেমে বৃষ্টি, দুর্ভোগ বাড়িয়েছে তাদের।

গরুর হাট বসেছে মানিকনগরে। এজন্য রাস্তায় তীব্র যানজট। একই কারণে সায়েদাবাদ টার্মিনাল লাগোয়া কাউন্টার থেকে, বাস ছাড়তে দেরি হচ্ছে। আর এতে ভোগান্তিতে যাত্রীরা। দুর্ভোগের পাশাপাশি আছে অতিরিক্ত ভাড়া নেয়ার অভিযোগও। কাউন্টারের লোকজনের বক্তব্য-মালিকের নির্দেশ মতোই নেয়া হচ্ছে ভাড়া।

যাত্রীর চাপ মহাখালী এবং গাবতলি টার্মিনালেও। বাসের সংকটের পাশাপাশি এখানেও নানা অভিযোগ। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় যাতায়াতে, দৌলতদিয়া-পাটুরিয়া এবং আরিচা-কাজির হাট নৌরুটে ভোগান্তি ছাড়াই ফেরি পার হচ্ছেন যাত্রীরা। এ দুই রুটে স্বাচ্ছন্দ্য আছে লঞ্চেও।

দুপুর থেকে মহাসড়কে বাড়ছে যানবাহনের চাপ। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে। কোথাও কোথাও গাড়ি চলছে ধীরগতিতে। ফলে সড়কের কয়েকটি পয়েন্টে থেমে থেমে যানজট দেখা যাচ্ছে। অন্যদিকে পশুবাহী যানবাহন ও সড়কের পাশে হাট থাকায় গাজীপুরের টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত সড়কে যানবাহন চলছে ধীরগতিতে। সাভারের নবীনগর-চন্দ্রা মহাসড়ক ও ঢাকা-আরিচা মহাসড়কেও বেড়েছে যানবাহনের চাপ।

জাগরণ/যোগাযোগ/ঈদযাত্রা/এসএসকে