• ঢাকা
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩, ০১:৪৫ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৮, ২০২৩, ০৭:৫৫ এএম

‘বাংলাদেশে পশ্চিমাদের হস্তক্ষেপ হিতে বিপরীত হতে পারে’

‘বাংলাদেশে পশ্চিমাদের হস্তক্ষেপ হিতে বিপরীত হতে পারে’
যৌথ সংবাদ সম্মেলন ● সংগৃহীত

বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে পশ্চিমারা অনাকাঙ্ক্ষিত হস্তক্ষেপ করছে, যা হিতে বিপরীত হতে পারে বলে মন্তব্য করেছেন ঢাকায় সফররত রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে তিনি এ কথা জানান।

সের্গেই লাভরভ বলেন, ইন্দো প্যাসিফিক অঞ্চলে আমেরিকাসহ পশ্চিমারা চীনকে প্রতিহত করা এবং রাশিয়াকে কোণঠাসা করার চেষ্টা করছে। 

রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ক্ষেত্রে বাংলাদেশ ও রাশিয়ার স্থানীয় মুদ্রা বিনিময় নিয়ে আলোচনা চলছে বলে জানান লাভরভ। এ নিয়ে তিনি বলেন, ‘রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্পের কাজ যথাসময়ে শেষ হবে, সেই নিশ্চয়তা আমরা দিচ্ছি।’

রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়া বাংলাদেশের পাশে আছে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা বাংলাদেশের পাশে আছি। রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশ মিয়ানমার আলোচনার মধ্য দিয়ে সমাধানে পৌঁছাবে, সেটাই আশা করে রাশিয়া।’

বাংলাদেশের সঙ্গে রাশিয়ার বাণিজ্যিক সম্পর্কের গুরুত্ব তুলে ধরে লাভরভ বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের পর বাংলাদেশের সঙ্গে রাশিয়ার বাণিজ্য সম্পর্ক।

পররাষ্ট্রমন্ত্রী  এ কে আবদুল মোমেনের সঙ্গে এ সময় দ্বিপক্ষীয় নানা ইস্যুতে আলোচনা হয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রীর।

এর আগে দুই দিনের সফরে বৃহস্পতিবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান রুশ পররাষ্ট্রমন্ত্রী। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বিমানবন্দর থেকে সের্গেই লাভরভ রাজধানীর ইন্টারকন্টিনেন্টালে যান। সেখানেই দুই পররাষ্ট্রমন্ত্রী আনুষ্ঠানিক বৈঠকে বসেন।

জাগরণ/জাতীয়/এসএসকে