• ঢাকা
  • সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ০১:০২ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০২৩, ০১:০২ এএম

মেট্রোরেলের সমন্বিত ট্রায়াল উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত

মেট্রোরেলের সমন্বিত ট্রায়াল উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত
ছবি ● সংগৃহীত

কয়েকদিন পরেই উত্তরা উত্তর স্টেশন থেকে এমআরটি লাইন-৬ এর মেট্রোরেল মতিঝিল পর্যন্ত যাত্রী পরিবহন করবে।

আগামী ২৯ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশ উদ্বোধন করার কথা রয়েছে।

উদ্বোধন সামনে রেখে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সমন্বিত ট্রায়াল চালাচ্ছে মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

শুক্রবার (১৩ অক্টোবর) থেকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত দিনে-রাতে কারওয়ান বাজার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা হয়ে মতিঝিল পর্যন্ত বিভিন্ন সময় মেট্রোরেল চলাচল করতে দেখেছেন নগরবাসী।

দ্বিতীয় অংশে মেট্রোরেল চলাচল করতে দেখে আনন্দিত জনসাধারণ। তারা বলছেন, পুরো মেট্রোরেল চালু হলে স্বপ্ন আরও একধাপ এগিয়ে যাবে এবং মিরপুর-মতিঝিল অংশে চলাচলকারীদের কষ্ট লাঘব হবে।

মিরপুর থেকে বাসে নিয়মিত প্রেস ক্লাবে ডিউটি করতে আসেন আসাদ আবেদীন জয়। তিনি ঢাকা পোস্টকে বলেন, মিরপুর থেকে প্রেস ক্লাবে আসতে আমার অন্তত দেড় ঘণ্টা লাগে। কখনও আরও বেশি সময় লাগে। অপেক্ষায় আছি মেট্রোরেল চালুর।

হয়ত ভাড়া একটু বেশি লাগবে। তবে ২০ মিনিটের মধ্যে তো আসতে পারব, এটাই বড় কথা। কারণ যাতায়াতের তিন ঘণ্টা সময়কে যদি কমিয়ে ৩০ মিনিটে আনা যায়, এর চেয়ে বড় বেনিফিট আর কিছু হতে পারে না।

সমন্বিত ট্রায়াল প্রসঙ্গে ডিএমটিসিলের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) নাসির উদ্দিন আহমেদ ঢাকা পোস্টকে বলেন, এমআরটি লাইন-৬ এর একটি সেকশন (আগারগাঁও-মতিঝিল) বাদ ছিল। ওই সেকশনটি এখন যুক্ত করা হয়েছে। তাই টাইমটেবিল অনুযায়ী ট্রেনগুলো চালিয়ে দেখা হচ্ছে সবকিছু ঠিকঠাক আছে কি না।

এর আগে গত ১০ অক্টোবর বিকেলে ঢাকা পোস্টকে ডিএমটিসিএলের উপ-মহাব্যবস্থাপক (প্রশাসন) নাজমুল ইসলাম ভূইয়া বলেছিলেন, সিস্টেম ইন্টিগ্রেশনের জন্য আগামী ১৪ ও ১৫ অক্টোবর মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে। আগামী ১৬ অক্টোবর থেকে যথারীতি মেট্রোরেল চলবে।

শুক্রবার মেট্রোরেলের সাপ্তাহিক বন্ধ ছিল। সেইসঙ্গে দু’দিন সিস্টেম ইন্টিগ্রেশনের জন্য বন্ধ ছিল। সেই হিসাবে তিন দিন মেট্রোরেলের সুবিধা পাননি নগরবাসী।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানান, আমরা সিস্টেম ইন্টিগ্রেশন টেস্টের শেষ পর্যায়ে চলে এসেছি। এখন আমাদের কাজ হচ্ছে উত্তরা উত্তর-আগারগাঁও অংশের সঙ্গে আগারগাঁও-মতিঝিল অংশকে সংযুক্ত করে পুরো সিস্টেমকে এক করে দেয়া। আর এই কাজটা করতে হলে আমাদের তিন দিন সময় দরকার ছিল।

মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর আগারগাঁও-মতিঝিল পর্যন্ত অংশ উদ্বোধনের দিনক্ষণ পিছিয়ে ২৯ অক্টোবর নির্ধারণ করা হয়েছে। উদ্বোধনের পর এই অংশের তিনটি স্টেশন চালু করা হবে। স্টেশনগুলো হলো ফার্মগেট, সচিবালয়, মতিঝিল। এর তিন মাস পর বাকি চারটি স্টেশনও যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে।

২০২২ সালের ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও অংশে মেট্রোরেল চলাচলের উদ্বোধন করা হয়। বর্তমানে প্রতিদিন গড়ে ৯০ হাজার যাত্রী মেট্রোরেল ব্যবহার করছেন। প্রতি শনিবারে এই সংখ্যা বেড়ে লাখ পার হয়।

জাগরণ/যোগাযোগ/মেট্টোরেল/এমএ/কেএপি