• ঢাকা
  • সোমবার, ০৪ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৩, ১২:৩৯ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২১, ২০২৩, ১২:৩৯ এএম

আগারগাঁও-মতিঝিল মেট্রোরেল উদ্বোধন ৪ নভেম্বর

আগারগাঁও-মতিঝিল মেট্রোরেল উদ্বোধন  ৪ নভেম্বর
ছবি ● ফাইল ফটো

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের এমআরটি লাইন-৬ উদ্বোধনের দিন তৃতীয়বারের মতো পিছিয়েছে। নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৪ নভেম্বর।

শুক্রবার এই তথ্য জানান সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

তিনি বলেন, নতুন করে উদ্বোধনের তারিখ আবার আগামী ৪ নভেম্বর করা হয়েছে।

তৃতীয় দফার তারিখ পেছানোর প্রসঙ্গে আমিন উল্লাহ নুরী বলেন, প্রধানমন্ত্রীর শিডিউলজনিত কারণে উদ্বোধনের তারিখ পেছানো হয়েছে। এছাড়া আর অন্য কোনো কারণ নেই।

এর আগে গত ২০ আগস্ট সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ অক্টোবর মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন করবেন।  পরে আওয়ামী লীগের এক সমাবেশে দিন পাল্টিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী আগামী ২৩ অক্টোবর মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন করবেন।

এরপর গত ৯ অক্টোবর সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী জানিয়েছেন, ২০ অক্টোবর মেট্রোরেলের উদ্বোধনের সম্ভাব্য তারিখ ছিল, এখন সেটা ২৯ অক্টোবর চূড়ান্ত তারিখ নির্ধারণ হয়েছে। 

শুক্রবার জানান হলো- এটি আগামী ৪ নভেম্বর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেট্রোরেলের মাধ্যমে ঢাকার গণপরিবহন নতুন যুগে প্রবেশ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন করেন। এরপর ২৯ ডিসেম্বর গণমানুষের জন্য উন্মুক্ত হলে রাজধানীতে প্রথমবারের মতো যাত্রী নিয়ে মেট্রোরেল চলাচল শুরু করে।

ঢাকার উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেল যেটা এমআরটি লাইন-৬ নামে পরিচিত। এ প্রকল্প সরকার হাতে নেয় ২০১২ সালে। তখন এমআরটি লাইন-৬ প্রকল্পের মূল ব্যয় ছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা।

মতিঝিল থেকে কমলাপুর বাড়তি ১ দশমিক ১৬ কিলোমিটার যোগ হওয়ায় মেট্রোরেলের পুরো পথের দৈর্ঘ্য বেড়ে হয় ২১.২৬ কিলোমিটার। আর ব্যয় বাড়ে অতিরিক্ত ১১ হাজার ৪৯৬ কোটি ৯২ লাখ টাকা। এ বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে।  

জাগরণ/যোগাযোগ/মেট্রোরেল/কেএপি